বধ্যভূমিতে ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের সর্বস্তরের শ্রদ্ধা

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৬, ১৭:০৯

জাগরণীয়া ডেস্ক

হাতে হাতে ফুল নিয়ে শহীদের কবরে শ্রদ্ধা জানানোর জন্য মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানেও সাধারণ মানুষের ভিড় নতুন নয়, তবে প্রত্যাশিত দিনের কামনায় প্রতি বছর হাতে হাতে ফুল নিয়ে নতুন অভিজ্ঞতা নিয়ে আসে হাজারো মানুষ। শহীদদের চিন্তার সঙ্গে সম্মিলন ঘটিয়ে তারা মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়। 

বুধবার (১৪ ডিসেম্বর) ভোর থেকে রাজধানী ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে এসে হাজারো মানুষ জড়ো হয়।

রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করে চলে যাবার পর সারিবদ্ধভাবে প্রবেশ করে নানা বয়সের, নানা পেশার মানুষ। প্রত্যেকের ভাবনা-চিন্তা ভিন্ন হলেও লক্ষ্য এক তা হলো একটি কল্যাণমুখী রাষ্ট্র প্রতিষ্ঠা। 

শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের একাত্তরের সকল ঘাতকদের বিচাররের প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং ভিনদেশে পলাতক সকল যুদ্ধাপরাধীদের দেশে এনে বিচারের আওতায়ভুক্ত করা বলে জানান।

এসময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযোদ্ধাদের ন্যয় রাজাকারদেরও তালিকা তৈরি হবে।

বিভিন্ন স্কুল, কলেজ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিক্ষার্থী ও সংস্কৃতিকর্মীরা এসে জড়ো হয়, শ্রদ্ধা নিবেদন করে এবং পৃথক পৃথকভাবে তাদের পরিবেশনা উপস্থাপন করে। ভাষা-আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনাবাহী অন্যতম সংগঠন খেলাঘরের শিশুরা প্রচণ্ড শীতকে উপেক্ষা করে মাটিতে শুয়ে একাত্তরের বর্বরোচিত ঘটনা তুলে ধরে। 

শ্রদ্ধা নিবেদন করে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন উদীচী, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমী, মুক্তিযুদ্ধ জাদুঘর, ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ অসংখ্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ, বিএনপি, সিপিবি, জাসদ, বাসদ, ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন রাজনীতিক দল। এছাড়াও মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত