প্রতিনিয়ত নির্যাতনের শিকার গৃহকর্মীর একাংশ

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৬, ১৯:৪১

জাগরণীয়া ডেস্ক

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু জানিয়েছেন, দেশে বিপুল সংখ্যক জনগোষ্ঠী গৃহকর্মে নিয়োজিত রয়েছে। তিনি বলেছেন, প্রতিনিয়ত নির্যাতনের শিকার হচ্ছে বিপুল সংখ্যক গৃহকর্মীর একাংশ।  

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশনের তৃতীয় কার্যদিবসে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য মমতাজ বেগমের এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে সংসদকে এ তথ্য জানান প্রতিমন্ত্রী। 

প্রতিমন্ত্রী জানান, ২০১৬ সালে গৃহকর্মী নির্যাতনের সংখ্যা সংক্রান্ত কোনো জরিপ নেই। তবে গৃহকর্মী নির্যাতনের শিকার হলে সেক্ষেত্রে সরকার কর্তৃক 'গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি' ২০১৫ অনুযায়ী প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। এই নীতির যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে কেন্দ্রীয় মনিটরিং সেল নামক জাতীয় পর্যায়ে একটি কমিটি গঠন করা হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে অনুরূপ একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি তৎপর হলে গৃহকর্মী নির্যাতনের হার হ্রাস পাবে বলে আশা করা যায়।  

এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, শিশু-কিশোরদের উল্লেখযোগ্য অংশ এখনও ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত। কৃষি ও অপ্রাতিষ্ঠানিক/অনানুষ্ঠানিক খাতসমূহে শিশুশ্রম বিদ্যমান। একটি স্বাধীন জাতি হিসেবে শিশুশ্রম সংক্রান্ত এ পরিস্থিতি অনভিপ্রেত। সরকার ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ শ্রমের তালিকা প্রকাশ করেছে। শিশুদের শহরের বাসাবাড়ি হতে ময়লা সংগ্রহ বা ময়লা হতে বিভিন্ন জিনিসপত্র সংগ্রহ করার কাজটি ঝুঁকিপূর্ণ কাজের তালিকায় নেই। অদূর ভবিষ্যতে উক্ত তালিকা সংশোধন করা হলে এ ধরনের কাজকে ঝুঁকিপূর্ণ কাজের তালিকাভুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত