দুর্ঘটনা রোধে গ্যাস সিলিন্ডার পরীক্ষা শুরু

প্রকাশ : ২৩ আগস্ট ২০১৬, ১১:২৫

জাগরণীয়া ডেস্ক

দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সরবরাহ করা সব তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডার বা বাসাবাড়িতে রান্নার কাজে যেসব সিলিন্ডারে করে গ্যাস সরবরাহ করা হয়, সেসব সিলিন্ডার পরীক্ষা করা মঙ্গলবার (২৩ আগস্ট) থেকে শুরু হচ্ছে। সিলিন্ডার পরীক্ষার মাধ্যমে অনাকাঙ্খিত দুর্ঘটনা রোধ করা যাবে বলেই মনে করেন সংশ্লিষ্ট মহল। 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এই তথ্য জানিয়েছেন। এর আগে সোমবার (২২ আগস্ট) তিনি গণমাধ্যমেও বিষয়টি বলেছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিস্ফোরক অধিদপ্তরের রাজশাহী ও রংপুর বিভাগ সম্প্রতি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে এলপিজি সিলিন্ডারের বিষয়ে একটি চিঠি পাঠায়। এতে উল্লেখ করা হয়, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) এলপিজি সিলিন্ডারের ৯০ শতাংশই ত্রুটিপূর্ণ। এর পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে সিল্ডিার পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গ্যাস সিলিন্ডার পরীক্ষার কাজটি করবে বিস্ফোরক অধিদপ্তর। এ জন্য প্রাথমিকভাবে দুই মাস সময় বরাদ্দ করা হয়েছে। প্রয়োজনে সময়সীমা আরো বাড়ানো হতে পারে। 

জানা গেছে, এ কাজে যে পরিমাণ অর্থ ব্যয় হবে, বিপিসি তা দেবে। এখনো এ বিষয়ের ব্যয় নির্দিষ্ট করা হয়নি। আনুপাতিক হারে শুরু থেকেই কাজ করা হবে বলে জানা গেছে। 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা জানিয়েছেন, আজ থেকে সারা দেশে সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সরবারহ করা এলপিজি গ্যাস সিলিন্ডার পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষায় যেসব সিলিন্ডার উত্তীর্ণ হতে পারবে না, সেগুলো বাতিল করে দেওয়া হবে।

চলতি মাসের শুরুর দিকে সিলেট থেকে তিনটি ট্রাকে গ্যাসভর্তি ৮৭৮টি সিলিন্ডার বগুড়া ডিপোতে আসে। এরপর সেগুলো নামানোর সময় পদ্মা অয়েলের গ্যাসভর্তি প্রায় ৩০০ সিলিন্ডার বিস্ফোরিত হয় এবং তিনটি ট্রাক পুড়ে যায়। এরপর নিরাপত্তার প্রশ্নটি নতুন করে সামনে চলে আসে। তখন বিস্ফোরক অধিদপ্তর তদন্ত শুরু করে। তদন্ত প্রতিবেদনে কয়েক দফা সুপারিশসহ জানানো হয়, উত্তরাঞ্চলে বিপিসির এলপিজি সিলিন্ডারের ৯০ শতাংশই ত্রুটিপূর্ণ।

এ বিষয়ে বিস্ফোরক অধিদপ্তরের রাজশাহী ও রংপুর বিভাগের পরিদর্শক মোহাম্মদ আসাদুল ইসলাম জানিয়েছেন, উত্তরাঞ্চলে বিপিসির এলপিজি সিলিন্ডারের ৯০ শতাংশেরই চুলার সঙ্গে সংযোগ দেওয়ার ভাল্বটি থেকে গ্যাস ‘লিক’ করে। ফলে বাসাবাড়িতে ব্যবহার হওয়া লাখ লাখ সিলিন্ডার থেকে যেকোনো মুহূর্তে ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে।

সূত্র জানায়, বিপিসির এলপিজি সিলিন্ডারই পরীক্ষা করতে চাইছে সরকার। এজন্য বিপিসির বিভিন্ন ডিপো, শো-রুম ও গুদামে পরীক্ষার ওপর জোর দেওয়া হবে। এ ছাড়া বাসাবাড়িতে এসব সিলিন্ডার থাকলে, তা পরীক্ষা করার বিষয়ে মন্ত্রণালয়ের নির্দিষ্ট সেল এবং বিস্ফোরক অধিদপ্তরের যোগাযোগ করতেও অনুরোধ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত