‘রোহিঙ্গাদের দীর্ঘ মেয়াদে থাকার কোনো সুযোগ নেই’

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৬

জাগরণীয়া ডেস্ক

দীর্ঘ মেয়াদে রোহিঙ্গাদের বাংলাদেশে থাকার কোনো সুযোগ নেই। আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হবে- বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯ সেপ্টেম্বর (বুধবার) জাতীয় সংসদে জাতীয় পার্টির নুরুল ইসলাম মিলনের এ-সম্পর্কিত এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

 প্রধানমন্ত্রী বলেন, আমরা দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে চাই। আওয়ামী লীগ সরকারের গ্রহণ করা কূটনৈতিক প্রচেষ্টার ফলে রোহিঙ্গাদের নিজদের ভূমিতে নিরাপদ, সম্মানজনক ও টেকসই প্রত্যাবাসন সম্ভব হবে বলে আশা করা যায়।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের স্থায়ী ও নিরাপদ প্রত্যাবাসনের জন্য ইতিমধ্যে মিয়ানমারের সঙ্গে তিনটি চুক্তি সই হয়েছে। পাশাপাশি মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক প্রচেষ্টা অব্যাহত আছে।

আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় বিষয়টি গুরুত্ব দিয়ে তুলে ধরা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে এ সমস্যার অগ্রগতি পর্যালোচনাসহ ভবিষ্যৎ পরিকল্পনা আমরা বিভিন্ন সভায় তুলে ধরব। এ ছাড়া অধিবেশনের সাইডলাইনে বিশ্বের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা হবে।

বাংলাদেশে রোহিঙ্গাদের অবস্থানের কারণে কক্সবাজারসহ আশপাশের জনগোষ্ঠী ও প্রতিবেশের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে উল্লেখ করে  প্রধানমন্ত্রী বলেন, বনভূমি উজাড় ও পাহাড় কাটার কারণে পরিবেশ বিপর্যয়ের ঝুঁকি দেখা দিয়েছে। ডিপথেরিয়া, পোলিও, এইচআইভিসহ নানা সংক্রামক রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। একই সঙ্গে মানব পাচার, মাদকদ্রব্য চোরাচালানসহ সংঘবদ্ধ অন্যান্য অপরাধের ঝুঁকি বেড়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত