রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ১৫:২৫

জাগরণীয়া ডেস্ক

কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের প্রয়োজন মেটাতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে অস্ট্রেলিয়া সরকার। 

অস্ট্রেলিয়ার পার্লামেন্ট প্রতিনিধি দলের কক্সবাজার সফর নিয়ে ১২ আগস্ট (রবিবার) ঢাকায় অস্ট্রেলীয় হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়। 

হাইকমিশন জানায়, রোহিঙ্গা সংকটে মানবিক তত্পরতা দেখতে অস্ট্রেলীয় পার্লামেন্ট প্রতিনিধি দলটি গত ৬ থেকে ৯ আগস্ট কক্সবাজার সফর করে। 

প্রতিনিধি দলে অস্ট্রেলিয়ার বিরোধী দলীয় সংসদ সদস্য শেনি নিউম্যান রোহিঙ্গাদের জন্য মানবিক উদ্যোগ প্রসঙ্গে বলেন, অবিশ্বাস্য মাত্রার কঠিন ও চ্যালেঞ্জিং প্রেক্ষাপটে তারা এ উদ্যোগ নিয়েছে। আর এই প্রয়োজনের সময় সহযোগিতার অঙ্গীকার দেখার সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ।

সফরকালে প্রতিনিধি দলের লিউক হাওয়ার্থ বলেন, অস্ট্রেলিয়ার সহযোগিতা ভালো কাজে ব্যয় হচ্ছে। এটি জানা গুরুত্বপূর্ণ।

অস্ট্রেলীয় হাইকমিশন জানায়, অস্ট্রেলিয়া সরকার গত বছর সেপ্টেম্বর মাস থেকে রোহিঙ্গা ও স্থানীয় সম্প্রদায়ের সহযোগিতায়, বিশেষ করে ঝুঁকিতে থাকা নারী ও কণ্যাশিশুদের সুরক্ষা ও চিকিত্সা সেবায় সাত কোটি অস্ট্রেলীয় ডলার (প্রায় ৪৩৪ কোটি টাকা) দিয়েছে।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়ার উদ্যোগে এবং অস্ট্রেলীয় এইড অ্যান্ড পার্লামেন্ট প্রজেক্টের আওতায় অস্ট্রেলিয়ার সাত জন সদস্য কক্সবাজারে সফর করেন। প্রতিনিধি দলটি রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকারের নেওয়া উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত