হাসপাতালে বদল:‘মৃত’ শিশু হয়ে উঠলো জীবিত

প্রকাশ : ১২ আগস্ট ২০১৮, ১৬:৫৭

জাগরণীয়া ডেস্ক

সরকারী হাসপাতালে ‘মৃত’ বলে ঘোষণা দেয়ার পর একটি বেসরকারী হাসপাতালে নেয়া হলে জীবিত নবজাতকের জন্ম দিয়েছেন এক গর্ভবতী ।

১১ আগস্ট (শনিবার) সকালে কুষ্টিয়ার ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে গর্ভবতী খুশি খাতুনকে ভর্তি করা হলে হাসপাতাল থেকে জানানো হয় তার গর্ভের সন্তান জীবিত নেই। মৃত সন্তানকে অপসারণ করতে হবে। বাধ্য হয়ে খুশিকে ভর্তি করা হয় কুষ্টিয়া সদর উপজেলা মোড়স্থ একটি বেসরকারি হাসপাতালে। সেখানে গিয়ে জানা যায়, খুশির গর্ভের সন্তানটি মৃত নয়, জীবিত রয়েছে। সিজারের মাধ্যমে একটি পুত্র সন্তানের জন্ম দেন তিনি।

প্রসূতি খুশী জানান, গত ৮ আগস্ট তিনি কুষ্টিয়ার ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি হন। সেখানে আল্ট্রাসনোগ্রাম প্রতিবেদনে দেখা যায়, তার গর্ভের সন্তান জীবিত রয়েছে। পরে চিকিৎসক তাদের সুবিধা মতো সময়ে ডেলিভারি করাবেন। কিন্তু, তিনদিন পর শনিবার ভোরে জানানো হয়, গর্ভের সন্তানটি জীবিত নয়, মৃত। হাসপাতাল কর্তৃপক্ষের এমন কথায় আহত খুশী তার স্বামী ও বাবাকে নিয়ে মৃত সন্তান অপসারণের জন্য বেসরকারী একটি হাসপাতালে ভর্তি হন। খুশীর শারিরীক অবস্থা জানতে আবারো আল্ট্রাসনোগ্রাম করা হয়। সেখানে সন্তানটি এখনো বেঁচে আছে জানিয়ে দ্রুত সিজার করা হয়। শিশুটি মাথা বেশ বড় এবং শারিরীক অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে কুষ্টিয়ার জেনারেল হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণে পাঠানো হয়।

এদিকে, হাসপাতালের কর্তৃপক্ষের এ ধরণের আচরণে শিশুটির জীবন বিপন্নাপন্ন হওয়ায় দারুণ ক্ষোভ প্রকাশ করেছেন খুশীর পরিবার। তারা এ ঘটনার সাথে জড়িতদের শাস্তি দাবী করেছেন।

তবে এ বিষয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) তাপস কুমার সরকার তাদের দায় অস্বীকার করে বলেন, খুশি নামে এক প্রসূতি নারী হাসপাতালে ভর্তি হলেও তার সন্তান মৃত এ মর্মে হাসপাতালের কেউ নিশ্চিত করেনি। আর এমন ঘটনা সঠিক নয়। যদি হাসপাতালের কোনো স্টাফ জড়িত থাকে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত