রোহিঙ্গা সংকট নিরসনে আইসিসির ‘রুলিং’ চায় বাংলাদেশ

প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১৯:০৫

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে বাংলাদেশ হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ‘রুলিং’ প্রত্যাশা করে-বললেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

১৭ জুলাই (মঙ্গলবার) নেদারল্যান্ডসের হেগে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে (আইসিসি) ‘এনডিউরিং ভেল্যু অব দ্য রোম স্ট্যাটিউট টু হিউম্যানিটি’ শীর্ষক সিম্পোজিয়ামে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। 

পরে বুধবার (১৮ জুলাই) জাতীয় সংসদে স্পিকারের কার্যালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

স্পিকার বলেন, সম্প্রতি বিশ্ববাসী মিয়ানমারের একটি সমৃদ্ধ ও ঐতিহ্যবাহী সংস্কৃতিকে ধ্বংস করে দেওয়ার মতো হ্নদয়বিদারক ঘটনা প্রত্যক্ষ করল। গত ২৫ আগস্টের পর থেকে বাস্তুচ্যুত প্রায় ১০ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশ আশ্রয় দিয়েছে। যার বেশির ভাগই শিশু ও নারী। জাতিসংঘ ও জাতিসংঘ মানবাধিকার কমিশন এ ঘটনাটিকে জাতিগত নিধন ও গণহত্যা হিসেবে চিহ্নিত করে বাংলাদেশের পাশে থাকছে। এখন বাস্তুচ্যুত রোহিঙ্গাদের শান্তিপূর্ণ ও স্থায়ী প্রত্যাবাসনে প্রয়োজন আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত ও কার্যকর ভূমিকা।

তিনি আরও বলেন, সক্রিয় সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ আইসিসি’র কাছে বলপূর্বক রোহিঙ্গাদের বাংলাদেশে অনুপ্রবেশ করানোর কারণে মিয়ানমারের বিরুদ্ধে রুলিং প্রত্যাশা করে। মিয়ানমার আইসিসি’র সদস্যভুক্ত নয় কিন্তু বাংলাদেশ ইতোমধ্যেই এ সংক্রান্ত প্রাসঙ্গিক তথ্যাদি আইসিসি’র প্রি-ট্রায়াল চেম্বার -১ এ উপস্থাপন করেছে। আইসিসি’র ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে রোম সনদের বাস্তবায়নে বাংলাদেশ সবসময় পাশে থেকে সমর্থন অব্যাহত রাখবে বলেও তিনি অভিপ্রায় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে রোম সনদের প্রেসিডেন্ট ও-গোঁ কোয়ান, আইসিসি’র  প্রেসিডেন্ট চিলি ইবো ওসুজি এবং আইসিসি’র প্রসিকিউটর ফাতো বেনসৌদা বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত