সমকামীদের অধিকারের বিরুদ্ধে জাতিসংঘে শক্ত অবস্থান নেবে বাংলাদেশ!

প্রকাশ : ১০ মে ২০১৮, ১৭:৪৫

জাগরণীয়া ডেস্ক

মৃত্যুদণ্ড রহিত ও সমকামীদের অধিকারের বিরুদ্ধে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে শক্ত অবস্থান নেবে বাংলাদেশ। জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে আগামি ১৪ মে বাংলাদেশের মানবাধিকার রিপোর্ট ইউনিভার্সাল পিরিওডিক রিভিও তে এ বিষয়ে শুনানি হবে। এতে মৃত্যুদণ্ড রহিত ও সমকামিতার অধিকার ছাড়াও বাংলাদেশের নারী অধিকার, নারী নির্যাতন, বাক স্বাধীনতা, সাংবাদিকদের অধিকার, পুলিশি নির্যাতন, বিচার-বহির্ভূত হত্যা, গুম ও নির্যাতন বিষয়ে বিভিন্ন রাষ্ট্রের প্রশ্নের জবাব দেবে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে শুনানিতে প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন আইনমন্ত্রী আনিসুল হক এবং পর্যালোচনায় র‍্যার্পোর্টিয়ারের দায়িত্ব পালন করবে রুয়ান্ডা, আফগানিস্থান ও ইউক্রেন।

এছাড়া জার্মানি ও উরুগুয়ের করা বিচার-বহির্ভূত হত্যা, খসড়া আইসিটি আইনের ৫৭ ধারা, গুম ও নির্যাতন, জন্ম নিবন্ধন প্রশ্নেরও জাবাব দিতে হবে বাংলাদেশকে।

এদিকে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে অনেকের অভিযোগের জবাব দিতে প্রস্তুত বাংলাদেশ বলে জানান সরকারের একজন কর্মকর্তা। এর আগে গত ফেব্রুয়ারিতে ২০১৩-১৭ পর্যন্ত বাংলাদেশের মানবাধিকার সাফল্য ও চ্যালেঞ্জগুলো সম্পর্কে একটি পূর্ণাঙ্গ জাতীয় রিপোর্ট জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে জমা দিয়েছিল। সরকারের বিভিন্ন এজেন্সি এবং সুশীল সমাজের সঙ্গে আলোচনা করে এ রিপোর্ট জমা দেওয়া হয়। তারই শুনানি হবে ১৪ মে।

ওই কর্মকর্তা আরও জানান, বাংলাদেশ পপুলারিজম বা জনপ্রিয় মতবাদ ধারণ করে না এবং সম্পূর্ণ মানবিক কারণে ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হয়েছে। এই বিরাট বড় চ্যালেঞ্জের কারণে বাংলাদেশ অস্থিতিশীল হওয়ার ঝুঁকি ছিল। সে কারণে বলা যায় মানবিকতা ও মানবাধিকার বিষয়ে বাংলাদেশের রেকর্ড খুবই ভালো।

তিনি বলেন, এটা সত্য যে আমাদের সীমাবদ্ধতা আছে, কিন্তু পৃথিবীতে এমন কোনও দেশ নেই যার সীমাবদ্ধতা নেই। এখন প্রশ্ন হলো আমরা এই সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার চেষ্টা করছি কিনা এবং এই বিষয়টি পৃথিবীর অন্যান্য দেশ জানতে চায়।

এর আগে বাংলাদেশ প্রথমবারের মতো মানবাধিকার রিপোর্ট বা ইউনিভার্সাল পিরিওডিক রিভিও রিপোর্ট জমা দিয়েছিল ২০০৯ সালে এবং এরপরে রিপোর্ট জমা দেয় ২০১৩ সালে। ২০১৩ সালের শুনানিতে বিভিন্ন রাষ্ট্র থেকে ১৯৬টি সুপারিশ করা হয়েছিল এবং তারমধ্যে বাংলাদেশ ১৯১টি মেনে নিয়েছিল। বাকি পাচঁটি ছিল মৃত্যুদণ্ড রহিত ও সমকামিতার অধিকার বিষয়ক এবং সেগুলি বাংলাদেশ মানেনি।

এ বিষয়ে অপর একজন কর্মকর্তা বলেন, বাংলাদেশে মৃত্যুদণ্ড বন্ধ আমরা করবো না কিন্তু নিরপরাধীরা যাতে এর শিকার না হয় তার ব্যবস্থা আমাদের সিস্টেমে আছে।

সমকামীদের অধিকার বিষয়ে তিনি বলেন, পৃথিবীর ৩৭টি দেশ এটি সমর্থন করে না এবং আমাদের সমাজ এটির জন্য এখনও প্রস্তুত নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত