‘গ্লোবাল সামিট অব উইমেন’-এ যোগ দিবেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ২০:৩৫

জাগরণীয়া ডেস্ক

লন্ডন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২শে এপ্রিল বাংলাদেশে ফিরে তিনদিন পরই ‘গ্লোবাল সামিট অব উইমেন’-এ যোগ দিতে অস্ট্রেলিয়া যাবেন। তবে সামিটের চেয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবিত দ্বিপক্ষীয় বৈঠককেই গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।

দুজন ভাইস প্রেসিডেন্ট, একজন সাবেক প্রেসিডেন্ট, বিভিন্ন দেশের মন্ত্রী, সচিব, কর্পোরেট ও ব্যবসায়ী সংগঠনের শতাধিক নারী প্রতিনিধির অংশগ্রহণে অনুষ্ঠেয় ওই শীর্ষ সম্মেলনে একমাত্র রাষ্ট্র প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নিবেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা।

‘গ্লোবাল সামিট অব উইমেন’ আগামী ২৬ থেকে ২৮শে এপ্রিল সিডনিতে অনুষ্ঠিত হবে। কর্মকর্তারা বলছেন স্মরণাতীতকালে দুই দেশের সরকার প্রধান পর্যায়ে এটাই হতে যাচ্ছে প্রথম আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক। অতীতে বিভিন্ন আয়োজনে দুই প্রধানমন্ত্রীর দেখা হয়েছে, কথাও হয়েছে। কিন্তু কোনো আনুষ্ঠানিক বৈঠক হয়নি।

তবে এখনো বৈঠকটি চূড়ান্ত হয়নি বলে জানিয়ে সূত্রটি বলছে, এসব বৈঠক লাস্ট মোমেন্টে ঠিক হয়। তবে ঢাকা আশাবাদী বৈঠকটি হবে। ঢাকা ও ক্যানবেরার কূটনৈতিক সূত্র এবং গ্লোবাল সামিট অব উইমেন-২০১৮ এর ওয়েবসাইট মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও রাষ্ট্র ও সরকার প্রধানের মধ্যে গাম্বিয়ার ভাইস প্রেসিডেন্ট ফাতুও মাতা তাম্বাজাং, ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট দাং দি এনগওক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট আতুফাতি জাহজাঙ্গা এতে অংশ নিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনায় গত ১ এপ্রিল আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। পররাষ্ট্র সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা তাদের মতামত দেন।

জানা গেছে অস্ট্রেলিয়া থেকে প্রধানমন্ত্রী যাবেন নিউজিল্যান্ডে। দ্বিপক্ষীয় ঐ সফরে নিউজিল্যান্ডে তিন দিনের সফর হতে পারে প্রধানমন্ত্রীর। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত