২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ১৮:০৮

জাগরণীয়া ডেস্ক

জাতীয় আইনগত সহায়তা দিবস পালন ২০১৩

আগামী ২৮ এপ্রিল দেশে ষষ্ঠ বারের মতো ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ পালিত হবে।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ।’

আইন ও বিচার বিভাগের সিনিয়র সহকারী সচিব (প্রশাসন) তয়বুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। যা সংস্থাটির ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দরিদ্র, নিঃস্ব ও সুবিধাবঞ্চিত মানুষের আইনগত অধিকার প্রতিষ্ঠায় জেলা উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি, জেলা প্রশাসন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ও ইউনিয়ন পরিষদ কার্যালয়ের যৌথ উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

চলতি বছর থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে চলতি বছর থেকে এ সেবার মাধ্যমে মামলা নিস্পত্তির একটি লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। ২০২০ সালের মধ্যে প্রতি বছর ৩৭ হাজার করে মামলা নিস্পত্তির এ লক্ষ্য স্থির করা হয়।

এ আইনি সেবা সফল বাস্তবায়নে সরকার অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীকে অবহিতকরণসহ জনসচেতনতামূলক কর্মসূচি অব্যাহত রয়েছে। এ আইনি সহায়তা কার্যক্রমকে গতিশীল ও সেবা-বান্ধব করার লক্ষ্যে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার আওতায় প্রত্যেক জেলায় জেলা লিগ্যাল এইড অফিস স্থাপনসহ বাংলাদেশ সুপ্রিমকোর্ট, চৌকি আদালত এবং শ্রম আদালতে লিগ্যাল এইডের কার্যক্রম চালু করা হয়। জেলা লিগ্যাল এইড অফিসগুলোকে এখন শুধু আইনি সহায়তা প্রদানের কেন্দ্র হিসেবে সীমাবদ্ধ রাখা হয়নি। মামলা জট কমানোর লক্ষ্যে এ অফিসগুলোকে ‘এডিআর কর্ণার’ বা বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল’ হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। সরকারি আইনি সেবা প্রদান আরও বিস্তৃত ও সহজ করার লক্ষ্যে ইতোমধ্যে টোল ফ্রি জাতীয় হেল্পলাইন নং ১৬৪৩০ চালু করা হয়েছে। এর মাধ্যমে দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ বিনামূল্যে আইনি পরামর্শ ও সহায়তা নিতে পারছেন।

সরকারের এই আইনি সেবা প্রদানের বিষয়ে ব্যাপকভাবে জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে ২০১৩ সালে মন্ত্রিসভার বৈঠকে ২৮ এপ্রিলকে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ ঘোষণা করা হয় এবং ওই বছর থেকেই ২৮ এপ্রিল জাতীয়ভাবে আইনগত সহায়তা দিবস পালন করা হচ্ছে। গড়বছর এ দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘বিরোধ হলে শুধু মামলা নয়-লিগ্যাল এইড অফিসে আপোষও হয়’।

১৯৯৬ সালে নির্বাচিত হওয়ার পর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আর্থিকভাবে অস্বচ্ছল, সহায় সম্ভলহীন বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করে। তারপরের সরকারগুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নেয়নি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। ২০০০ সালে প্রণীত আইনটি অনুযায়ি ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নেউ বেইলী রোডে এ সংস্থার প্রধান কার্যালয় স্থাপন করা হয়।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত