ভাস্কর্য ‘চির উন্নত শির’ এর উন্মুক্ত প্রদর্শনী শুরু

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৮, ১৭:১৫

জাগরণীয়া ডেস্ক

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে উন্মোচিত হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাস্কর্য ‘চির উন্নত শির’।

১৭ এপ্রিল (মঙ্গলবার) দুপুর সাড়ে ১২ টায় রাজধানীর প্রেসক্লাবে ভাস্কর্য উন্মোচন ও উন্মুক্ত ভ্রাম্যমান প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন ইসাবেলা ফাউন্ডেশনের চেয়ারম্যান ও পানি সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার।  প্রাণ-প্রকৃতি ও প্রতিবেশ নিয়ে নিরন্তর কাজ করে যাওয়া গবেষণা প্রতিষ্ঠান ইসাবেলা ফাউন্ডেশন এর উদ্যোগে নির্মিত ভাস্কর্যটির মূল রূপকার বরেণ্য ভাস্কর্যশিল্পী রাসা।

উন্মোচনের পর এক সংক্ষিপ্ত বক্তব্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার বলেন, ১৯৭১ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশ নির্মাণের নতুন ইতিহাস রচিত হয়, শপথ নেয় বাংলাদেশ সরকারের প্রথম মন্ত্রীসভা। সেই দিনটিকে স্মরণ করে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে ইসাবেলা ফাউন্ডেশন এই উদ্যোগ নিয়েছে।

ইসাবেলা ফাউন্ডেশন সম্পর্কে তিনি বলেন, মুক্তিযোদ্ধা সৈয়দা ইসাবেলার নামে প্রতিষ্ঠিত ইসাবেলা ফাউন্ডেশন মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ ​ হয়ে প্রাণ-প্রকৃতি ও প্রতিবেশ নিয়ে নিরন্তর কাজ করে যাচ্ছে।

এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, ‘চির উন্নত শির’ এর ভাস্কর ভাস্কর্যশিল্পী রাসা, প্রধানমন্ত্রীর এসাইনমেন্ট অফিসার গাজী হাফিজুর রহমান (লিকু), আন্ডারওয়াটার এক্সপ্লোরার সুফি মোহাম্মদ আতিকুর রহমান, সাহস২৪.কম ও মাসিক ‘সাহস’ এর বার্তা প্রধান সাকিল আহমদ, বন্যপ্রাণি গবেষক রাজিব রাশেদুল কবির, জাগরণীয়া.কম এর সম্পাদক প্রকৌশলী শুভ্রা কর, উদ্ভিদ পুষ্টি গবেষক সিক্তা কর প্রমুখ।

উদ্যোক্তারা জানান, উন্মুক্ত প্রদর্শনীর অংশ হিসেবে রাজধানীর বিভিন্ন স্থানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাস্কর্য ‘চির উন্নত শির’ প্রদর্শিত হবার পর বিকাল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন এর সামনে এবং সাড়ে ৫টায় শাহবাগে সাধারণ মানুষের দর্শনের জন্য রাখা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত