লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৮, ১০:৪৪

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাজ্যের লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমনওয়েলথভুক্ত সরকারপ্রধানদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে যুক্তরাজ্য সফর করছেন তিনি।

১৬ এপ্রিল (সোমবার) স্থানীয় সময় রাত ১২টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৫টা ৪০ মিনিট) লন্ডনের লুটন বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজ। বিমানবন্দরে তাকে স্বাগত জানান লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে’র প্রতিনিধি নিল হল্যান্ড।

১৯ ও ২০ এপ্রিল কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকারপ্রধানদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ১৮ এপ্রিল (বুধবার) হবে কমনওয়েলথ পররাষ্ট্রমন্ত্রীদের সভা।

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ছাড়াও পররাষ্ট্র প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, মুখ্য সমন্বয়কসহ (এসডিজি বিষয়ক) ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকবেন।

কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে এবারের প্রতিপাদ্য হল ‘টুওয়ার্ডস এ কমন ফিউচার’। এর আলোকে গণতন্ত্রের বিকাশ, মানবাধিকার, আইনের শাসন, শিক্ষা প্রসার, স্বাস্থ্য সেবা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনসহ জাতিসংঘের এজেন্ডা ২০৩০ এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ও একইসঙ্গে বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনায় প্রাধান্য পাবে। 

প্রধানমন্ত্রীকে উইমেন্স ফোরামের একটি পর্বে প্রধান বক্তা হিসাবে আমন্ত্রণ জানান কমনওয়েলথ মহাসচিব। শীর্ষ সম্মেলনে রোহিঙ্গা সংকটের বর্তমান অবস্থা অন্য সদস্য দেশের রাষ্ট্রপ্রধানদের কাছে তুলে ধরবেন শেখ হাসিনা। যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ থিংক ট্যাংক ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট আয়োজিত উচ্চ পর্যায়ের একটি পর্বে ‘উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ: নীতি, অগ্রগতি ও সম্ভাবনা’ বিষয়ে মূল বক্তব্য রাখবেন।

১৬ এপ্রিল (সোমবার) বিকেলে সৌদি আরবের দাম্মাম থেকে লন্ডনের উদ্দেশে রওয়ানা হন বাংলাদেশ সরকারপ্রধান। যৌথ সামরিক মহড়া ‘গালফ শিল্ড-১’ এ অংশ নিতে দুইদিনের সরকারি সফরে গত ১৫ এপ্রিল (রোববার) সন্ধ্যায় সৌদি যান প্রধানমন্ত্রী। ১৬ এপ্রিল (সোমবার) দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ আল-জুবাইলে ‘গালফ শিল্ড-১’ মহড়া প্রত্যক্ষ করেন শেখ হাসিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত