কোটা সংস্কার: ৭ মে পর্যন্ত আন্দোলন স্থগিত

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৮, ১৮:৩৪

জাগরণীয়া ডেস্ক

কোটা সংস্কার দাবি পরীক্ষা-নিরীক্ষার আশ্বাসে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত আন্দোলন স্থগিত করেছে শিক্ষার্থীরা। 

৯ এপ্রিল (সোমবার) বিকেলে সচিবালয়ে সরকারের প্রতিনিধি ও আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধি দলের বৈঠক শেষে দু’পক্ষ এ সিদ্ধান্ত জানায়। বৈঠকে সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, আগামি ৭ মে পর্যন্ত সরকার কোটা ব্যবস্থার বিভিন্ন বিষয় পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নিবে। সে পর্যন্ত আন্দোলন স্থগিত করেছে শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের বাসভবনে হামলার বিষয়ে তিনি বলেন, আন্দোলনকারীরা জানিয়েছে তারা কোনভাবেই ঐ ভাঙচুরের সাথে জড়িত নয়। ভিডিও ফুটেজ দেখে হামলাকারীদের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ নেয়া হয়েছে। সেই সাথে কোন নিরীহ শিক্ষার্থী যেন হয়রানির শিকার না হয় সেদিকে নজর দিতে পুলিশকে বলা হয়েছে।

আন্দোলনরত অবস্থায় অনেককেই পুলিশ আটক করেছে প্রসঙ্গে মন্ত্রী বলেন, নির্দোষদের ছেড়ে দিতে নির্দেশ দেয়া হয়েছে। তাছাড়া পুলিশ হামলার ঘটনায় যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার যথাযথ ব্যবস্থা সরকার করবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল (রবিবার) কোটা সংস্কারসহ পাঁচদফা দাবীতে দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে শাহবাগে অবস্থান নেয় শিক্ষার্থী ও চাকরীপ্রার্থীরা। এরই মধ্যে  পুলিশের সাথে আন্দোলনরত শিক্ষার্থীদের সংঘর্ষ বাঁধে। এসময় পুলিশ আন্দোলনকারীদের উপর টিয়ারশেল নিক্ষেপ করে এবং এতে আহত হন শতাধিক। এ ঘটনার প্রতিবাদে ৯ এপ্রিল (সোমবার) সারাদেশে বিশ্ববিদ্যালয়ে ক্লাস বর্জন করে ধর্মঘট আহবান করে আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের ডাকে সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলো ক্লাস বর্জন করে বিক্ষোভ করে। এরপরই আন্দোলনকারীদের ২০ সদস্যের একটি প্রতিনিধি দলের সাথে সচিবালয়ে বৈঠকে বসেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত