‘কার্যকর আগাম সতর্কীকরণ ক্ষয়ক্ষতি কমিয়ে আনবে’

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৬:১২

জাগরণীয়া ডেস্ক

আবহাওয়ার কার্যকর আগাম সতর্কীকরণ ব্যবস্থা প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনবে-বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব আবহাওয়া দিবস-২০১৮ উপলক্ষে দেয়া এক বাণীতে বলেন, জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে বর্তমান সরকার আবহাওয়া কার্যক্রমের আধুনিকায়নের উপর গুরুত্বারোপ করেছে। আর সেজন্য জনগণ বিশেষ করে কৃষকদের ও জাতীয় অর্থনীতিতে আবহাওয়া ও জলবায়ু সেবা প্রদান উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া ও জলবায়ু সেবা প্রকল্প অনুমোদন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আধুনিকায়ন এবং কার্যকর আগাম সতর্কীকরণ ব্যবস্থার অব্যাহত উন্নয়ন প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সহায়তা করবে।

প্রধানমন্ত্রী বিশ্ব আবহাওয়া দিবস-২০১৮ উপলক্ষে এক বাণীতে বলেন, আমাদের সরকার স্থানীয় জনগণ, বিশেষ করে কৃষকদের ও জাতীয় অর্থনীতিতে আবহাওয়া ও জলবায়ু সেবা প্রদান উন্নয়নের লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া ও জলবায়ু সেবা প্রকল্প অনুমোদন করেছে।

আবহাওয়া ও জলবায়ুর কোনো রাজনৈতিক ও ভৌগোলিক সীমারেখা নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন,পৃথিবীর অপর প্রান্ত থেকে প্রাপ্ত তথ্যের ওপর নির্ভর করে অন্য এলাকার আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাস। তাই বৈশ্বিক আবহাওয়া ও জলবায়ু ইস্যুতে বিশ্বব্যাপী সৃষ্ট উদ্বেগ উৎকণ্ঠা প্রশমনে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন।

এসময় তিনি জাতিসংঘের কররপরিকল্পনার কথা উল্লেখ করে বলেন, জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি এবং তা মোকাবেলায় এসডিজি ১৩টি জরুরি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে জাতিসংঘ। এর মধ্যে মৌসুমী পূর্বাভাস এবং স্বল্পমেয়াদি পূর্বাভাসগ, বিজ্ঞানভিত্তিক জলবায়ু তথ্য এবং ভবিষ্যৎ সিনারিও জেনারেশনএবং সময়োচিত ডেলিভারি খুবই গুরুত্বপূর্ণ।

‘ওয়েদার রেডি, ক্লাইমেট স্মার্ট’-শ্লোগানকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে বিশ্ব আবহাওয়া দিবস। ১৯৫০ সালে প্রতিষ্ঠিত হয় বিশ্ব আবহাওয়া সংস্থা। ১৯৫১ সাল থেকে সারা বিশ্বে ২৩ মার্চ  বিশ্ব আবহাওয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত