‘নারীর মেধাকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নেয়ার আহবান’

প্রকাশ : ১২ মার্চ ২০১৮, ১৮:০৯

জাগরণীয়া ডেস্ক

নারীর মেধা, যোগ্যতাকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে সর্বস্তরের জনগণের প্রতি আহবান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

১২ মার্চ (সোমবার) আন্তর্জাতিক নারী দিবস-২০১৮ উপলক্ষে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

নারীর ক্ষমতায়নের বাংলাদেশ অনেকটাই অগ্রসর উল্লেখ করে তিনি বলেন, নারীর ক্ষমতায়ন আজ দৃশ্যমান। বাংলাদেশে সকল পেশায় আজ নারীরা এগিয়ে এসেছে। দেশ ও জাতিকে এগিয়ে নিতেই নারীর ক্ষমতায়ন প্রয়োজন। দেশের অর্ধেক জনসমষ্টি নারীদের উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করতে পারলেই উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা সহজ হবে।

সেবা খাতকে নারী বান্ধব করার উপর গুরুত্বারোপ করে স্পিকার বলেন, নারীর জন্য চাই অনুকূল কর্মপরিবেশ। কর্মজীবি নারীদের জন্য হোস্টেল সুবিধা ও নিরাপদ স্বাস্থ্য এবং নিরাপদ প্রসবসহ বেসরকারী খাতেও নারীদের জন্য সুযোগ সুবিধা বৃদ্ধির উপর তিনি তাগিদ দেন। 

রাজনীতিতে নারীর অবদানকে দৃশ্যমান উল্লেখ করে স্পিকার বলেন, রাজনীতিতেও নারীরা আজ পিছিয়ে নেই। সংরক্ষিত আসনের পাশাপাশি সরাসরি নির্বাচনের মাধ্যমেও নারীরা সংসদে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজনীতিতে নারীর অংশগ্রহণ ও নারীর ক্ষমতায়নের বিষয়টি প্রাধান্য দিয়েই বাংলাদেশের সংবিধান প্রণয়ন করেছিলেন। 

নারীর অগ্রগতির ইতিবাচক ফল শুধুমাত্র নারীই নয় সমাজের সকলেই ভোগ করবে। এক্ষেত্রে তথ্য প্রযুক্তি ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো ব্যবহারের উপর প্রশিক্ষণ নিয়ে দক্ষতা বৃদ্ধি করার উপর তিনি গুরুত্বারোপ করেন। 
 
অনুষ্ঠানে সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, ড. ফাহমিদা খাতুন এবং ইউনিভার্সিটির প্রো ভিসি প্রফেসর ড. ফখরুল আলম বক্তৃতা করেন।ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাসউদ্দীন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত