'সুপ্রিম কোর্ট নারী-পুরুষের সমতাকে সমর্থন করে'

প্রকাশ : ১০ মার্চ ২০১৮, ২৩:৪৭

জাগরণীয়া ডেস্ক

দেশের সর্বোচ্চ আদালত হিসেবে সুপ্রিম কোর্টে সবসময় নারী-পুরুষের সমতা এবং নারীর অংশগ্রহণের নীতিকে সমর্থন করে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। উচ্চ আদালতে আরো অধিক সংখ্যক নারী বিচারপতি নিয়োগের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

শনিবার রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইন্সটিটিউশনে প্রধান বিচারপতিকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ মহিলা জাজ অ্যাসোসিয়েশন আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী।

প্রধান বিচারপতি বলেন, "অধিকাংশ নারী বিচারক দায়িত্ব পালনে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছেন। তাই উচ্চ আদালতে আরও অধিক সংখ্যক নারী বিচারপতি নিয়োগে সচেষ্ট থাকব। জেলা দায়রা জজ এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে আরও নারী বিচারক নিয়োগের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হবে"।

প্রধান বিচারপতি আরও বলেন, স্বামী-স্ত্রী দু’জনই বিচারক হলে একই কর্মস্থলে রাখার সর্বোচ্চ চেষ্টা করা হবে। সঙ্গত কারণে সেটা সম্ভব না হলে পার্শ্ববর্তী জেলায় পদায়ন করা হবে। 

এ সময় জেলায় আবাসন বরাদ্দের ক্ষেত্রে নারী বিচারকদের অগ্রাধিকার দিতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, সামাজিক ও অর্থনৈতিক মুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা সম্ভব। সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী কর্মক্ষেত্রে এবং শিক্ষা প্রতিষ্ঠানে নারীর প্রতি সহিংসতা রোধে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া নারীরা যাতে ফতোয়ার বলি না হয়, সে বিষয়ে সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায় রয়েছে।

তিনি আরও বলেন, নারীর সাংবিধানিক এবং আইনগত অধিকার সুরক্ষায় সুপ্রিম কোর্ট নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত