নারী দিবসে সিপিবি নারী সেলের মিছিল সমাবেশ

প্রকাশ | ০৯ মার্চ ২০১৮, ০১:০৬

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক নারী দিবস ২০১৮ উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারী সেলের উদ্যোগে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ৮ মার্চ (বৃহস্পতিবার) সকাল ১০টায় পুরানা পল্টন কেন্দ্রীয় কার্যালয় থেকে মিছিল শুরু হয়ে প্রেসক্লাবে সমাবেশ অনুষ্ঠিত হয়।

নারী সেলের কেন্দ্রীয় নেতা এডভোকেট মাকসুদা আক্তার লাইলীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম, কেন্দ্রীয় কমিটির সম্পাদক কমরেড জলি তালুকদার, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড লুনা নূর, ছাত্রনেতা কাজী রীতা। সমাবেশটি পরিচালনা করেন কৃষকনেতা লাকী আক্তার।

সমাবেশে বক্তারা বলেন, নারী মুক্তির লড়াই একটি রাজনৈতিক লড়াই। নারীর প্রতি শোষণ, নির্যাতন, বৈষম্য রোধ করতে হলে রাষ্ট্রের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে।

কমরেড মো. শাহ আলম বলেন, সারা বিশ্বজুড়ে আন্তর্জাতিক নারী দিবসের প্রবর্তন করেছিল সমাজতান্ত্রিক আন্দোলনের নেত্রী ক্লারা জেটকিন। বিশ্বজুড়ে নারীর অবস্থান পরিবর্তনের জন্য সে সকল লড়াই হয়েছে তাতে কমিউনিস্টরাই তাদের আদর্শিক জায়গা থেকে নেতৃত্ব দিয়েছেন। এমনকি বাংলাদেশেও নারী নির্যাতন, নারীর অধিকার বিষয়ক সকল আন্দোলন সংগ্রামে কমিউনিস্টরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সমাবেশে নেতৃবৃন্দ মন্ত্রী পরিষদে জাতীয় সংসদের সংরক্ষিত আসন পদ্ধতি বর্তমান ধারা আর পঁচিশ বছর বহাল রাখার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানান এবং অবিলম্বে এক তৃতীয়াংশ সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচনের দাবি করেন। অবিলম্বে পাহাড় সমতলে নারী নির্যাতন, খুন-ধর্ষণ এর দৃষ্টান্তমূলক বিচার ও শান্তি দাবি করেন।

সন্ধ্যায় সিপিবি অফিসের সামনে সিপিবি নারী সেলের আয়োজনে নারী দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।