‘নারীরা ঈর্ষণীয় সাফল্য অর্জন করছে’

প্রকাশ : ০৯ মার্চ ২০১৮, ০০:৫৮

জাগরণীয়া ডেস্ক

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে বর্তমান সরকারের কার্যকর পদক্ষেপের ফলে বিভিন্ন ক্ষেত্রে নারীরা ঈর্ষণীয় সাফল্য অর্জন করছে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আইজিপি ৮ মার্চ (বৃহস্পতিবার) বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক (বিপিডব্লিউএন) আয়োজিত এক বর্ণাঢ্য শোভাযাত্রা ও সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। আইজিপি শোভাযাত্রায় নেতৃত্ব দেন।

নানা ধরণের ফেস্টুন ও ব্যানারে সজ্জিত বর্ণিল শোভাযাত্রাটি ৮ মার্চ (বৃহস্পতিবার) সকালে পুলিশ হেড কোয়ার্টার্স চত্বর থেকে কার্জন হল মোড় প্রদক্ষিণ করে দোয়েল চত্বরে এসে শেষ হয়।

বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণসহ ঢাকাস্থ বিভিন্ন ইউনিটের চার শতাধিক নারী পুলিশ সদস্য শোভাযাত্রায় অংশ নেন।

আইজিপি বলেন, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশেষ উদ্যোগে মাত্র ১৪ জন নারীর যোগদানের মধ্যদিয়ে বাংলাদেশ পুলিশে নারীর অন্তর্ভুক্তি ঘটে। বর্তমানে পুলিশে নারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৭৬৭ জন, যা পুলিশের মোট জনবলের প্রায় ৬.৬৬ ভাগ।

তিনি বলেন, আমাদের নারী পুলিশ সদস্যরা ট্রাফিক ব্যবস্থাপনার মতো কঠিন দায়িত্ব পালনসহ অন্যান্য অপারেশনাল কাজে অত্যন্ত নিষ্ঠা ও পেশাদারিত্বের স্বাক্ষর রাখছেন। শুধু দেশেই নয়, আন্তর্জাতিক পরিমন্ডলে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দক্ষতা, পেশাদারিত্ব ও সাহসিকতার সাথে দায়িত্ব পালন করে তারা সকলের প্রশংসা অর্জন করেছেন।

নারী পুলিশের দক্ষতা ও পেশাদারিত্ব উন্নয়নের মাধ্যমে নেতৃত্ব বিকাশের লক্ষ্যে ২০০৮ সালে গঠিত হয় বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক। ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব উইমেন পুলিশ (আইএডব্লিউপি)-এর অধিভুক্ত সংগঠনটি বাংলাদেশের নারী পুলিশের সফল প্রতিনিধিত্বের মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত