বাংলাদেশ-ভিয়েতনাম ৩ টি সমঝোতা স্মারক সই

প্রকাশ : ০৫ মার্চ ২০১৮, ১৩:৫১

জাগরণীয়া ডেস্ক

দুই দেশের মৎস্য ও প্রাণিসম্পদ, শিল্প এবং সাংস্কৃতিক খাতে পারষ্পারিক সহযোগিতা বৃদ্ধির প্রয়াসে বাংলাদেশ-ভিয়েতনাম ৩ টি সমঝোতা স্মারক সই করা হয়েছে। 

৫ মার্চ (সোমবার) সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দেই কোয়াং এ চুক্তি স্বাক্ষরে নেতৃত্ব দেন। 

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দেই কোয়াংকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দুই নেতার মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠক শেষে আরেকটি দ্বিপক্ষীয় বৈঠকের পর এ সমঝোতা স্মারক সই অনুষ্ঠিত হয়। মৎস্য ও প্রাণিসম্পদ খাতে সহযোগিতার বিষয়ে ২০১২ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি নবায়ন করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ, শিল্প এবং সংস্কৃতি এ তিন বিষয়ে দুই দেশের তিনটি প্রতিনিধি দল সমঝোতা স্মারকে সই করেন।

উল্লেখ্য, গত ৪ মার্চ (রবিবার) ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দেই কোয়াং তিন দিনের সরকারি সফরে বাংলাদেশে এসেছেন। রবিবার বিকেল সাড়ে পাঁচটায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাতের মধ্য দিয়ে ভিয়েতনামের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

৫ মার্চ (সোমবার) সকালে তিনি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে তিনি একটি গাছের চারা রোপণ করেন এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেছেন। পরে তিনি ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন ভিয়েতনামের রাষ্ট্রপতি। সেখানে তার সম্মানে রাষ্ট্রীয় ভোজ এবং একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। সফর শেষে ভিয়েতনামের প্রেসিডেন্ট আগামী ৬ মার্চ (মঙ্গলবার) ঢাকা ত্যাগ করবেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে দুই দেশের মধ্যে অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, প্রতিরক্ষা ও নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের লক্ষ্যে ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দেই কোয়াং বাংলাদেশ সফরে এসেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত