‘সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারে উদ্যোগী হতে হবে’

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৮

জাগরণীয়া ডেস্ক

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেছেন, একুশের শহীদদের আত্মবলিদান বাঙালিকে প্রতিরোধ গড়ে তোলার সাহস জুগিয়েছে। এ সাহসই ছিল ১৯৭১ পর্যন্ত প্রতিটি আন্দোলন-সংগ্রামের অনুপ্রেরণা। আর বাংলাভাষী জনগণের জাতি রাষ্ট্র বাংলাদেশকে এগিয়ে নিতে হলে এ প্রেরণাকে বুকে লালন করতে হবে। সর্বস্তরে বাংলা ভাষা প্রতিষ্ঠার দায় পূরণেও উদ্যোগী হতে হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে ২০ ফেব্রুয়ারি (মঙ্গলবার) দেয়া এক বাণীতে তিনি একথা বলেন।

রওশন এরশাদ বলেন, একুশে ফেব্রুয়ারি শুধু ভাষা আন্দোলনের স্মৃতিমণ্ডিত দিন নয়, দেশের স্বাধীনতার বীজ রোপিত হওয়ার দিনও এটি। ৫২'র ভাষা আন্দোলনের রক্তক্ষয়ী এই দিনটি এখন আর শুধু শোক ও বেদনার দিন নয়। জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে সব মানুষের, সব ভাষার অধিকার প্রতিষ্ঠার সর্বজনীন উৎসবের দিন।

তিনি বলেন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের হার না মানা চেতনাকে সঙ্গী করে দেশ গঠনে ব্রতী হলে কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করা সম্ভব হবে। একটি সুখী সমৃদ্ধিশালী বাংলাদেশ প্রতিষ্ঠায় এ অপরাজেয় চেতনা হোক আমাদের নিত্যসঙ্গী।

এ মহান ত্যাগের দিনে বিরোধীদলীয় নেতা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষার সংগ্রামে আত্মদানকারী সব শহীদের স্মৃতির প্রতি এবং একইসঙ্গে শহীদের রুহের মাগফিরাত করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত