রোহিঙ্গাদের দেখতে ঢাকা সফরে তিন নোবেল বিজয়ী

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫০

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশ সফরে আসছেন শান্তিতে নোবেল বিজয়ী তিন নারী। এরা হচ্ছেন ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কুল কারমান ও যুক্তরাজ্যের তাওয়াক্কুল কারমানতাওয়াক্কুল কারমানর।

নারীপক্ষের আমন্ত্রণে আগামি ২২ ফেব্রুয়ারি আট দিনের সফরে নোবেল বিজয়ী এই তিন নারী ঢাকায় আসছেন।

এছাড়া, বিশ্বখ্যাত মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছে সরকার। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)-এর বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন রছেন এই হলিউড তারকা।

নোবেল বিজয়ীদের ঢাকা সফরের বিষয়ে জানতে চাইলে আয়োজকদের এক কর্মকর্তা বলেন, ওই তিনজন নোবেল বিজয়ী নোবেল ওমেন্স ইনিশিয়েটিভের সদস্য। শান্তি, ন্যায্যতা ও সমতার জন্য তারা কাজ করে থাকেন। আশা করা যাচ্ছে, তাদের এই সফরের পর রোহিঙ্গা ইস্যুটি বিশেষ করে রোহিঙ্গা নারীদের অবস্থা তারা বিশ্ববাসীর কাছে তুলে ধরবেন এবং রোহিঙ্গা প্রত্যাবর্তনে তা এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

হলিউড অভিনেত্রী এবং জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলিকে রোহিঙ্গাদের অবস্থা দেখতে ঢাকা সফরের আমন্ত্রণ জানানো হয়েছে।

এক কর্মকর্তা বলেন, গত নভেম্বরে কানাডার ভ্যানকুভারে জাতিসংঘ শান্তিরক্ষী ডিফেন্স মিনিস্টেরিয়েল সামিটে অ্যাঞ্জেলিনা জোলি অংশগ্রহণ করেন। সেখানে দেওয়া বক্তব্যে রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, ‘জাতিসংঘের তথ্য অনুযায়ী, বাংলাদেশে শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া প্রায় প্রতিটি রোহিঙ্গা নারী হয় যৌন নিপীড়নের শিকার অথবা ধর্ষণ বা সংঘবদ্ধ ধর্ষণের সাক্ষী।

কবে নাগাদ অ্যাঞ্জেলিনা জোলি বাংলাদেশে আসতে পারেন- এমন প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, তার সফরসূচি নিয়ে আলোচনা চলছে। এ বছরের প্রথমার্ধে তিনি সফর করতে পারেন।

উল্লেখ্য, ২০১৭ সালে ২৫ আগস্টের পর থেকে মিয়ানমার সেনাবাহিনীর তাণ্ডবে রাখাইন রাজ্য ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা ১০ লাখেরও বেশি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত