প্রশ্নপত্র ফাঁস: ২০ জনের বিরদ্ধে মামলা

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২১

জাগরণীয়া ডেস্ক

চট্টগ্রামে এসএসসি পরীক্ষা শুরুর আগে মোবাইলে প্রশ্নপত্র পাওয়ায় ১৮ পরীক্ষার্থী ও এক শিক্ষকসহ ২০ জনের বিরুদ্ধে তিনটি মামলা হয়েছে। 

১৩ ফেব্রুয়ারি (মঙ্গলবার) রাতে নগরীর কোতোয়ালী, খুলশী ও ফটিকছড়ি উপজেলার ভুজপুর থানায় পরীক্ষার কেন্দ্র কর্তৃপক্ষ বাদী হয়ে মামলাগুলো করে।

কোতোয়ালি থানার এসআই শম্পা হাজারি বলেন, পাবলিক পরীক্ষা আইনের ৯(খ)/১৩ ধারায় বাওয়া স্কুল কেন্দ্রের সুপার বাদী হয়ে মামলাটি করেন। মামলায় আইডিয়াল স্কুলের নয় শিক্ষার্থী ও এক শিক্ষিকাকে আসামি করা হয়। 

নগরীর ওয়াসা মোড়ে পরীক্ষার্থী নিয়ে পটিয়া থেকে চট্টগ্রাম আসা একটি বাসে ১৩ ফেব্রুয়ারি (মঙ্গলবার) অভিযান চালান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মোরাদ আলী। এসময় বাসে থাকা পরীক্ষার্থীরা মোবাইলে ফোনে আসা প্রশ্নের উত্তর মেলানোর সময় সাতটি মোবাইল ফোন ও দুটি খাতা জব্দ করে।

তাদের পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হলেও পরীক্ষা শেষে ওই বাসে থাকা বিজ্ঞান বিভাগের ২৪ জন শিক্ষার্থীকে বহিস্কার করা হয় এবং মোবাইল ও খাতা পাওয়া নয় শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়। এছাড়াও তাদের আনা-নেওয়ার দায়িত্বে থাকা শিক্ষিকাকেও গ্রেপ্তার করা হয়।

এদিকে থুলশী থানায় পুলিশ লাইন্স ইনস্টিটিউটের কেন্দ্রের সচিব বাদি হয়ে দুই ছাত্রী ও তাদের বাবাকে আসামি করে মামলা করেছেন বলে জানান এসআই হেলাল উদ্দিন। দুই পরীক্ষার্থী বোনের বাবা পরীক্ষা শুরুর আগে মোবাইল ফোন থেকে প্রশ্ন বের করে উত্তর মেলাচ্ছিলেন।

বিষয়টি নিয়ে অন্য অভিভাবকরা হৈ চৈ করলে তিনি মোবাইল রেখে পালিয়ে যান। পরে পরীক্ষার্থী ওই দুই বোনকে বহিষ্কার ও গ্রেপ্তার করে তাদের বাবা এমরান হোসেনকেও আসামি করে মামলা করা হয়।

ভুজপুর থানার ওসি আব্দুল লতিফ জানান, ফটিকছড়ি হেঁয়াকো বনানী উচ্চ বিদ্যালয় কেন্দ্র এলাকা থেকে আটক সাতজনের বিরুদ্ধে মামলা কেন্দ্র কর্তৃপক্ষ বাদী হয়ে মামলা করেছে।

ওই সাতজন ফটিকছড়ির বাগান বাজার উচ্চ বিদ্যালয়, গজারিয়া জেবুন্নেসা পাড়া উচ্চ বিদ্যালয় এবং চিকনছড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী বলে জানিয়ে ছিলেন ফটিকছড়ির ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হাসনাত মো. শহীদুল হক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত