‘কোনভাবেই দুর্নীতি বরদাশত করা হবে না’

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৮, ১৪:৫৬

জাগরণীয়া ডেস্ক

সুশাসন নিশ্চিত ও দুর্নীতি হ্রাসের লক্ষ্যে আধুনিক অডিট ব্যবস্থার ওপর গুরুত্ব দেয়ার কথা বলে প্রধানমন্ত্রী বলেন, এই দুর্নীতি বা অনিয়ম, এগুলো আমরা কখনো বরদাশত করবো না। আরও বেশি নজরদারি করবেন, সেটাই আমি চাইছি।

৩১ জানুয়ারি (বুধবার) কাকরাইলে আন্তর্জাতিক সুপ্রিম অডিট ইন্সটিটিউটের সম্প্রসারিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সরকারের ধারাবাহিক দুই মেয়াদে দেশে দুর্নীতি অনেকাংশে হ্রাস পেয়েছে - বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুর্নীতি দমন কমিশন এখন স্বাধীনভাবে কাজ করতে পারে উল্লেখ করে তিনি বলেন, সরকারের এমপি-মন্ত্রীর বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া গেলে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

সরকারের প্রকল্পগুলো আরো দ্রুত ও যথাযথভাবে বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের অর্থনৈতিক কার্যক্রম তৃণমূল পর্যন্ত চলে গেছে। উপজেলার পাশাপাশি ইউনিয়ন পর্যায়ে অডিটের কার্যক্রম ছড়িয়ে দিতে হবে। সেই সাথে অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ডিপার্টমেন্টে জনবল সংকট নিরসনে সরকার আন্তরিক বলে অভিহিত করেন তিনি।

তাছাড়া উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে ব্যয় হওয়ার আগে এবং ব্যয় কার্যক্রম চলাকালে অডিট পরিচালনা করা হলে অনিয়ম ও সরকারের আর্থিক অপচয় অনেকাংশে হ্রাস পাবে বলে মনে করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে বিএনপির সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা কখনওই দেশের উন্নতি করতে পারে না। কারণ তারা ক্ষমতা ধরে রাখতেই ব্যস্ত থাকে। জনগণের অর্থ সাশ্রয় ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ডিপার্টমেন্টকে আরও দক্ষতা ও পেশাদারিত্বের সঙ্গে কাজ করার আহবান জানান প্রধানমন্ত্রী।

সুশাসন প্রতিষ্ঠায় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের বিবরণ দিয়ে তিনি বলেন, আমরা চাই ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে পরিগণিত হোক।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মাসুদ আহমেদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত