সকল যুদ্ধের ভয়াবহতার প্রতিনিধি আনা ফ্রাঙ্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ২২:৫৫

জাগরণীয়া ডেস্ক

শুধু দ্বিতীয় বিশ্বযুদ্ধ নয়, বিশ্বের যেকোন যুদ্ধের ভয়াবহতার প্রতিনিধিত্ব করে আনা ফ্রাঙ্ক এর লেখা-বললেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

২০ জানুয়ারি (শনিবার) ‘আনা ফ্রাঙ্ক-এ হিস্টোরি ফর টুডে’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে আবুল হাসান মাহমুদ আলী বলেন, আনা ফ্র্যাঙ্কের ডায়েরির মাধ্যমে দ্বিতীয় বিশ্বযুদ্ধের দুঃখ-যন্ত্রণা কোটি কোটি মানুষের হৃদয় স্পর্শ করেছে। সকল যুদ্ধেই শিশুরা এক ভয়াবহ নির্মমতার শিকার হয়। আমাদের মুক্তিযুদ্ধেও অনেক শিশু এ ধরণের ভয়াবহ বিপর্যয়ের সম্মুখিন হয়েছে।

তিনি আরো বলেন, ঢাকায় এ ধরনের একটি প্রদর্শনী নিঃসন্দেহে ভাল উদ্যোগ। তার লেখার মাধ্যমে দ্বিতীয় বিশ্বযুদ্ধকে খুব কাছ থেকে দেখার সুযোগ পাচ্ছে মানুষ। এসময় তিনি দেশব্যাপি এ ধরণের প্রদর্শনীর আয়োজনের আহবান জানান তিনি। 

প্রদর্শনীটি আয়োজন করছে আনা ফ্রাঙ্ক হাউজের শিক্ষামূলক কার্যক্রমের বাংলাদেশ অংশীদার কাউন্টার ফটো এবং মুক্তিযুদ্ধ যাদুঘর। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভীষিকাময় স্মৃতি নিয়ে লেখা আনা ফ্র্যাঙ্কের ডায়েরি ও তার পারিবারিক ছবি নিয়ে রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত এ প্রদর্শনীটি চলবে আগামি ২৭ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত চলবে। আগামি ২১ জানুয়ারি রবিবার থেকে প্রদর্শনীটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহ সময়ে কিশোরী আনা ফ্রাঙ্ক দুই বছর য়াত্মগোপনে ছিলেন এবং সেসময় ১৩তম জন্মদিনে পাওয়া একটি ডায়েরিতে ওই সময়ের কথা লিপিবদ্ধ করেন আনা ফ্রাঙ্ক, যা পরবর্তীতে সকল যুদ্ধের ভয়াবহতার এক মূল্যবান দলিল হয়ে উঠে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত