ডিএসসিসির ১৮ ওয়ার্ডের তফসিল স্থগিত

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৪:১৬

জাগরণীয়া ডেস্ক

ঢাকা দক্ষিন সিটি করপোরেশনের নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ছয় সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনের তফসিলও স্থগিত করা হয়।

এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ ১৮ জানুয়ারি (বৃহস্পতিবার) এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনটি করেন ডেমরা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জয়নুল আবেদিন।

এর আগে ১৭ জানুয়ারি (বুধবার) রাজধানীর বাড্ডা এলাকার বিএনপি ও আওয়ামী লীগের দুই নেতার পৃথক দুটি রিটের কারণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়রের শূন্যপদে উপনির্বাচন এবং সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট।

ডিএসসিসি’র নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচন স্থগিত চেয়ে ওই রিটকারীরা তাদের যুক্তি দেখিয়ে বলেছেন, ডিএসসিসিতে ১৮টি ওয়ার্ড নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে। নতুনভাবে যুক্ত হওয়া এসব ওয়ার্ডের ভোটাররা কোনো মেয়রকে ভোট দিতে পারবেন না। এছাড়া কাউন্সিলররা নির্বাচিত হবেন মাত্র দুই বছরের জন্য, যা আইন অনুমোদন করে না। পাশাপাশি যারা এবার হালনাগাদে ডিএসসিসি’র নতুন ভোটার হয়েছেন, তারা কাউন্সিলর পদে ভোট দিতে পারবেন কিন্তু প্রার্থী হতে পারবেন না। এটা সংবিধান পরিপন্থী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত