‘শক্তিশালী কোস্টগার্ড পুরো বিশ্বের জন্যই গুরুত্বপূর্ণ’

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ২৩:৪৮

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, এই অঞ্চল এবং এর আশপাশের এলাকার নৌপথের নিরাপত্তার জন্য একটি শক্তিশালী বাংলাদেশ কোস্টগার্ড খুব গুরুত্বপূর্ণ।

তিনি ১৭ জানুয়ারি (বুধবার) দুপুরে চট্টগ্রামের কর্ণফুলী নদীর পাড়ে কোস্টগার্ড পূর্ব জোনের বোট রক্ষণাবেক্ষণ ইয়ার্ড উদ্বোধন করে এ কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। সম্পূর্ণ মার্কিন অর্থায়নে নির্মিত এই ইয়ার্ডে সম্প্রতি কোস্টগার্ডে সংযুক্ত মেটাল শার্ক বোট ও ডিফেন্ডার বোট রক্ষণাবেক্ষণ করা হবে।

উদ্ধোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, বাংলাদশে ও যুক্তরাষ্ট্রের মধ্যে শক্তিশালী সম্পর্কের মধ্য দিয়েই এই উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে উভয় দেশের নিরাপত্তাজনিত অভিন্ন লক্ষ্য পূরণ সম্ভব হয়। এই অঞ্চলের সমুদ্রের নিরাপত্তাবিধানে যুক্তরাষ্ট্র সবাইকে নিয়ে কাজ করতে চায় বলেও মন্তব্য করনে তিনি।

মার্শা বার্নিকাট বলেন, ‘এটা শুধু বাংলাদেশের নিরাপত্তার জন্যই গুরুত্বপূর্ণ নয় বরং পুরো দক্ষিণ এশিয়া এবং বিশ্বের জন্যও গুরুত্বপূর্ণ।’

এ সময় কোস্টগার্ডের কর্মকাণ্ডের প্রশংসা করেন মার্শা বার্নিকাট। তিনি বলেন, ‘২০ বছর ধরে বাংলাদেশ কোস্টগার্ড বিশ্বস্ততার সঙ্গে দেশের জলপথ ও সমুদ্রসীমার নিরাপত্তা বিধানের মাধ্যমে নাগরিকদের সুরক্ষা দিয়ে আসছে।’ তিনি মাদক নির্মূলে কোস্টগার্ডের অবদানের কথাও স্মরণ করেন।

অনুষ্ঠানে কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী এবং পূর্ব জোনের কমান্ডার ক্যাপ্টেন ওয়াসিম মাকসুদ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত