‘সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল’

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ২৩:৩০

জাগরণীয়া ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান প্রতিবন্ধী বান্ধব সরকার কোমলমতি প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল।

প্রধানমন্ত্রী আজ তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, তবে কোমলমতি প্রতিবন্ধী শিশুরা যাতে সাধারণ স্কুলেই শিক্ষা লাভের সুযোগ পায় সরকার সেই লক্ষ্যে কাজ করছে। কারণ সরকার প্রতিবন্ধীদেরকে মূল ধারার জনগণের সাথে সম্পৃক্ত করতে চায়।

তিনি বলেন, সরকার কোমলমতি প্রতিবন্ধী শিশুদের বিশেষ শিক্ষা দানের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ২০০৯ সালে ‘প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০০৯’ শিরোনামে একটি নীতিমালা প্রণয়ন করেছে।

তিনি বলেন, ‘প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০০৯’ এর আওতায় জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ক্যাম্পাসে ২০১১ সালে একটি সম্পূর্ণ অবৈতনিক স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম চালু করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, পরবর্তীতে ঢাকা শহরের মিরপুর, লালবাগ, উত্তরা ও যাত্রাবাড়ীতে ৪টি, ৬টি বিভাগীয় শহর রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, রংপুর ও সিলেটে ৬টি ও গাইবান্ধা জেলায় ১টিসহ মোট ১১টি বুদ্ধি প্রতিবন্ধী স্কুলসহ জেলা ও উপজেলা পর্যায়ে মোট ৬২টি বুদ্ধি প্রতিবন্ধী স্কুল চালু করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, বিএসএড ডিগ্রিপ্রাপ্ত শিক্ষক এবং প্রশিক্ষণ প্রাপ্ত কেয়ার-গিভারের সমন্বয়ে স্কুলগুলো পরিচালিত হচ্ছে। ওই স্কুলে সুবিধাভোগী ছাত্র-ছাত্রীর সংখ্যা ৭ হাজার ৭০৯ জন।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত