রোহিঙ্গা মেয়েকে বিয়ে: হাইকোর্টে রিট খারিজ

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৮, ১৮:৫৮

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমার থেকে আসা এক মেয়ের সঙ্গে বাংলাদেশি এক ছেলের বিয়ের ঘটনায় ছেলের পরিবারকে হয়রানি ও গ্রেপ্তার না করার নির্দেশনা চেয়ে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি রিট আবেদনকারী অর্থাৎ বরের বাবাকে ৩০ দিনের মধ্যে খরচা হিসেবে এক লাখ টাকা সংশ্লিষ্ট শাখায় জমা দিতে বলা হয়েছে।

৮ জানুয়ারি (সোমবার) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। আর রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ বি এম হামিদুল মিসবা। 

মানিকগঞ্জ জেলার সিংড়া উপজেলার বাবুল হোসেন তার পরিবারকে হয়রানি ও গ্রেপ্তার না করার নির্দেশনা চেয়ে রিট করেছিলেন। তার ছেলে শোয়েব হোসেন জুয়েল কুতুপালং শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া রাফিসা (১৮) নামের এক মেয়েকে বিয়ে করেন।

প্রসঙ্গত, গেল বছর ২৫ অক্টোবর আইন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে ‘বিশেষ এলাকা’ সমূহে বিবাহ নিবন্ধন সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায়, বাংলাদেশি ছেলের সঙ্গে মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা মেয়েদের বিয়ের বিষয়ে বিধিনিষেধ আরোপ করা হয়। রিটে ওই নির্দেশনার বৈধতা চ্যালেঞ্জ করেন বাবুল হোসেন। একইসঙ্গে, আইন মন্ত্রণালয়ের ওই  বিজ্ঞপ্তির কার্যকারিতাও স্থগিত চাওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত