ছোটমনি নিবাসে জায়গা হলো না প্রতিবন্ধী শিশুটির

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৭, ১৫:২৯

জাগরণীয়া ডেস্ক

রাজধানীর হাতিরঝিল থেকে উদ্ধার করা দেড় বছরের শিশুটি প্রতিবন্ধী হওয়ায় তাকে আজিমপুরের ছোটমনি নিবাস রাখতে অস্বীকার করছে। তাই হাসপাতালে চিকিৎসা শেষে তাকে থানা হেফাজতেই রাখা হয়।

তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশীদ জানিয়েছেন, ১৬ ডিসেম্বর (শনিবার) রাত ২টায় রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানাধীন হাতিরঝিলের মহানগর ব্রিজের পাশের ফুটপাত থেকে শিশুটিকে উদ্ধার করে পুলিশ। তিনি বলেন, শিশুটি প্রতিবন্ধী। তার স্বাস্থ্যের অবস্থা দেখে মনে হচ্ছে গরিব পরিবারের সন্তান। শিশুটিকে রাতে কেউ হাতিরঝিলে রেখে গেছে।

ওসি জানান, শিশুটিকে উদ্ধারের পর চিকিৎসা করাই। এরপর আমরা সমাজ সেবা অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করি। সমাজ সেবা অধিদপ্তরের ঢাকা জেলার উপ-পরিচালক খান আবুল বাশারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি শিশুটিকে আজিমপুরের ছোটমনি নিবাস নামে সরকারি একটি শিশুনিবাসে নিয়ে যেতে বলেন। এরপর এসআই আলমগীর হোসেন তাকে সেখানে যায়। কিন্তু সেখানের তত্ত্বাবধায়ক তাকে রাখেনি।

এসআই আলমগীর বলেন, আমি তাকে আজিমপুরে নেওয়ার পর শিশু নিবাসের তত্ত্বাবধায়ক জুবলী বেগম রানু তাকে দেখে রাখতে চাননি। অনেক অনুরোধের পরও তিনি রাখেননি। এরপর শিশুটিকে আবার থানা নিয়ে যাই।

ওসি বলেন, মন্ত্রণালয় ও পুলিশ সদর দপ্তরের সরাসরি নির্দেশনা আছে এসব শিশু সমাজ সেবা অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে। কিন্তু তারা রাখেনি। এখন স্থানীয় এক এনজিও কর্মীর কাছে শিশুটিকে দেওয়া হচ্ছে।

ঢাকা জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক খান আবুল বাশার বলেন, আমাদের নিবাসগুলোয় প্রতিবন্ধী শিশু রাখার মতো ব্যবস্থা নেই। তারপরও আমি শিশুটিকে রাখতে বলেছিলাম। কিন্তু পুলিশ শিশুটিকে নিয়ে যাওয়ার পরও তাকে ছোটনিবাসের দায়িত্বরতরা রাখেননি। শিশুটির ব্যবস্থার ব্যাপারে ঊর্ধ্বতন মহলের সঙ্গে কথা বলে জানাতে পারবো। এই মুহূর্তে আর কিছু করার নাই।

তিনি বলেন, ‘মিরপুর ১৪-তে প্রতিবন্ধী ফাউন্ডেশনেও শিশুটিকে রাখা যায় কিনা তা আলোচনা করে দেখতে হবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত