'রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে'

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৭, ১৪:৩১

জাগরণীয়া ডেস্ক

মানবাধিকার কনফারেন্সে রোহিঙ্গা সংকট দ্রুত সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহবান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। 

১০ ডিসেম্বর (রবিবার) আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘প্রমোটিং ইকুয়ালিটি, জাস্টিস অ্যান্ড হিউম্যান ডিগনিটি’ শীর্ষক মানবাধিকার কনফারেন্সের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। দুই দিনের এই কনফারেন্সে ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ফিলিপাইনের মানবাধিকার-সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশ নিচ্ছেন।

উদ্বোধনী বক্তৃতায় মাননীয় স্পিকার বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন করতে হলে রোহিঙ্গা সমস্যা সমাধান হওয়া প্রয়োজন। এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়কে যথযথ পদক্ষেপ নেয়ার জন্য আহবান জানান তিনি। মাননীয় স্পিকার আরো বলেন, কর্মসংস্থান, দক্ষতা, জেন্ডার, নারীকে উন্নয়নের কেন্দ্রবিন্দুতে রাখা এসব বিষয়ে জোর দিয়ে বর্তমান সরকার মানবাধিকারের উন্নয়নে কাজ করে যাচ্ছে। সমতা এবং দারিদ্র বিমোচনে কাজ করে যাচ্ছে এই সরকার। 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী মানবাধিকার সংগঠনগুলোকে আরো দক্ষতার সহিত কাজ করার আহবান জানান এবং একই সাথে রোহিঙ্গা সংকট সমাধানের উপর জোর দেন। 

অনুষ্ঠানে বাংলাদেশে মানবাধিকারের ক্ষেত্রে বিভিন্ন অগ্রগতি তুলে ধরেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। একই সাথে নিরাপত্তা হেফাজতে নির্যাতন ও গুমের মতো ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি। রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানের জন্য আন্তর্জাতিক পদক্ষেপের জোর দাবি জানান তিনি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত