উপবৃত্তির তালিকা থেকে হিন্দু শিক্ষার্থীদের নাম কর্তন

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৭, ১৮:৫৭

জাগরণীয়া ডেস্ক

মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষার্থীদের উপবৃত্তির তালিকা থেকে হিন্দু শিক্ষার্থীদের নাম কর্তন করে বৈষম্য সৃষ্টির অভিযোগ পাওয়া গেছে।

বরিশালের গৌরনদী উপজেলার ২৭টি মাধ্যমিক বিদ্যালয়, ১৫টি মাদ্রাসাসহ ৪২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪৪১ জন ছাত্র ও ৭৭৩ জন ছাত্রীকে উপবৃত্তি প্রদানের জন্য তালিকাভুক্ত করা হয়। কিন্তু এ তালিকায় হিন্দু শিক্ষার্থীদের নাম কেটে দিয়ে নিজের ইচ্ছেমত উপবৃত্তির তালিকা তৈরি করেছেন বলে অভিযোগ রয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সেলিম মিয়ার বিরুদ্ধে। 

এ ব্যাপারে ১১টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রকল্প পরিচালক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। এ ব্যাপারে শিক্ষকরা বলেন, উপবৃত্তির বাছাই কমিটির সিদ্ধান্ত অনুযায়ী মেধাবীদের প্রাধান্য দিয়ে তৈরি করা তালিকা থেকে হিন্দু শিক্ষার্থীদের অধিকাংশ নাম বাদ দিয়েছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সেলিম মিয়া। যদিও এ অভিযোগ অস্বীকার করে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে এ অতিরিক্ত শিক্ষার্থীদের নাম কর্তন করা হয়েছে বলে জানান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সেলিম মিয়া। প্রকল্পের যুগ্ম পরিচালক বলেন, লিখিত অভিযোগ হাতে আসার পর এ বিষয়ে যথাযথ তদন্ত করা হবে বলে জানান।  

প্রকল্পের নীতিমালা অনুযায়ী, তালিকাভুক্ত শিক্ষার্থীরা বছরে দুবার জনপ্রতি ৬০০ টাকা করে পাবে। উপবৃত্তির তালিকায় ষষ্ঠ শ্রেণির ৩০ শতাংশ ছাত্রী ও ২০ শতাংশ ছাত্র এই সুবিধা ভোগ করবে। চলতি বছর সমাপনী পরীক্ষায় পাস করেছে ৪ হাজার ৫০০ শিক্ষার্থী। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত