'পরিবার থেকেই হোক যৌন হয়রানির বিরুদ্ধে আন্দোলন'

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৭, ০২:০৩

জাগরণীয়া ডেস্ক

শুধু আইন নয়, বরং যৌন হয়রানি বন্ধে পরিবার থেকেই সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) আয়োজিত এক সভায় মত দিয়েছেন বিশিষ্ট ব্যক্তিরা। রাজশাহীতে ০৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) দুপুরে প্ল্যান ইন্টারন্যাশনালের অর্থায়নে এবং গার্ল অ্যাডভোকেসি অ্যালায়েন্স প্রকল্পের অধীনে ‘সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে পূর্ণাঙ্গ আইন প্রণয়নের প্রয়োজনীয়তা’ শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা এ অভিমত প্রকাশ করেন।

মতবিনিময় সভার বক্তারা বলেন, মাত্র ছয় থেকে সাত বছর বয়সে একজন শিশুকন্যা পরিবারের মধ্যেই কোনো না কোনোভাবে যৌন হয়রানির শিকার হয়। এরপর বাইরে বের হলে সমাজের উচ্ছৃঙ্খল বখাটেদের হাতে নিপীড়িত হয়।

মতবিনিময় সভায় বক্তারা সমাজের সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে সিটি করপোরেশন ও ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড ও মহল্লায় বেশি বেশি করে উঠান বৈঠক, যৌন হয়রানি বন্ধে সচেতনতামূলক নাটক প্রদর্শন, লিফলেট বিতরণ ও ব্যানার ও বিলবোর্ড প্রদর্শনের কথা বলেন। তবে সেই সাথে সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে এই ব্যাপারে পূর্ণাঙ্গ আইন প্রণয়ন ও বাস্তবায়নের প্রয়োজনীয়তার কথাও বলেন তারা।

এসিডির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় সুশীল সমাজ, সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীরাও উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত