নওগাঁয় ৬৭ বছরের বৃদ্ধার শিকল বন্দি জীবন

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৭, ২০:৩৫

জাগরণীয়া ডেস্ক

তিন বছর ধরে শিকল বন্দি জীবন-যাপন করছেন ৬ সন্তানের জননী আদিবাসী বৃদ্ধা সুরবালা রানী পাহান (৬৭)। মা যেন হারিয়ে যেতে না পারে এজন্য মায়ের পায়ে শিকল-তালা লাগিয়ে রেখেছেন সন্তানরা। অমানবিক ঘটনাটি নওগাঁর মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়নের বড় মহেষপুর (জঙ্গিপাড়া) গ্রামে।

স্থানীয়রা জানান, বড় মহেষপুর (জঙ্গিপাড়া) গ্রামের মৃত কালু পাহানের স্ত্রী ১ ছেলে ও ৫ মেয়ে সন্তানের জননী বৃদ্ধা সুরবালা রানী পাহান (৬৭) তিন বছর পূর্বে নিখোঁজ হয়ে যায়। নিখোঁজের ৫/৬ দিনপর বৃদ্ধা সুরবালা রানীকে উদ্ধার করে বাড়িতে এনে তার পায়ে শিকল-তালা লাগিয়ে রাখেন ছেলে-মেয়েরা।

বৃদ্ধা সুরবালা রানীর বড় মেয়ে জিরো পাহান (৩৮) জানান, আমার মা বছর তিনেক আগে হারিয়ে গিয়েছিল। অনেক খোঁজাখুঁজির ৬ দিন পর মাকে আমরা পেয়েছি। মাকে হারিয়ে ফেলার ভয়ে তখন থেকে মায়ের পায়ে শিকল-তালা লাগিয়ে রেখেছি।

স্থানিয় ইউপি চেয়ারম্যান শিবনাথ মিশ্র শিকল-তালা বন্দি বৃদ্ধার জীবন-যাপনের সত্যতা নিশ্চিত করে বলেন, ব্রেনের সমস্যার কারণে ঐ বৃদ্ধাকে তার ছেলে-মেয়েরা শিকল বন্দি করে রেখেছে বলে আমি শুনেছি। তার নামে আগামী লিস্টে বয়স্ক ভাতার কার্ড করে দেওয়া হবে বলেও জানিয়েছেন ইউপি চেয়ারম্যান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত