কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্পে জর্ডানের রানি

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৭, ২২:০৭

জাগরণীয়া ডেস্ক

রাখাইন রাজ্যে সেনাবাহিনী ও দোসরদের নির্যাতনে প্রাণভয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) সরেজমিন দেখতে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্পে গিয়েছেন জর্ডানের রানি রানিয়া আল আবদুল্লাহ।

জর্ডানের রানি রানিয়া আবদুল্লাহ ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) একজন বোর্ড সদস্য। একই সঙ্গে তিনি জাতিসংঘের মানবিক সংস্থাগুলোর পরামর্শক।

২৩ অক্টোবর (সোমবার) সকালে বিশেষ ফ্লাইটে তিনি ঢাকা হয়ে সরাসরি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছেন। এর পরপরই তিনি উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশে রওনা হন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) সূত্র জানায়, জর্ডানের রানি বিমানবন্দরে পৌঁছার পর সড়কপথে উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের উদ্দেশ্যে রওনা হয়েছেন। সেখানে রোহিঙ্গাদের দুর্দশা নিজের চোখে দেখবেন তিনি। পালিয়ে আসা নারী ও শিশুদের সঙ্গে কথা বলবেন, শুনবেন কীভাবে মিয়ানমার সেনারা তাদের ওপর নির্মম অত্যাচার করেছে। এবং সেখানে জাতিসংঘের একাধিক সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ত্রাণ কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

রানির আগমনকে কেন্দ্র করে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। কক্সবাজারের সংশ্লিষ্ট এলাকায় মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এর আগে গত ৭ সেপ্টেম্বর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বাংলাদেশের কক্সবাজারে আসেন তুরস্কের ফার্স্ট লেডি এমিন এরদোয়ান। এসময় তিনি কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত