চাঁপাইনবাবগঞ্জে ইলা মিত্রের জন্মবার্ষিকীতে আলোচনা সভা

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৭, ১২:৪১

জাগরণীয়া ডেস্ক

চাঁপাইনবাবগঞ্জে তেভাগা আন্দোলনের কিংবদন্তির বিপ্লবী নেত্রী ইলা মিত্রের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার চত্বরে ১৮ অক্টোবর (বুধবার) বিকেলে এ অনুষ্ঠানের আয়োজন করে প্রগতিশীল নারী সংগঠন জাগো নারী বহ্নিশিখা ও চাঁপাইনবাবগঞ্জ অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন কমিটি।

আলোচনাসভায় বক্তারা বলেন, ইলা মিত্র ধনী পরিবারের উচ্চ শিক্ষিত সন্তান ও বধূ এবং বিশ্বমানের ক্রীড়াবিদ হয়েও প্রত্যন্ত অঞ্চলে সাধারণ কৃষকদের অধিকার প্রতিষ্ঠার লড়াই করেছিলেন। নাচোলের ঐতিহাসিক তেভাগা আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে তিনি যে গা শিউরে ওঠা নির্মম নির্যাতনের শিকার হয়েছিলেন, ইতিহাসে তা নজিরবিহীন। তিনি সাঁওতাল কৃষকদের সঙ্গে মিশে তাদের জন্য ভালোবাসার অনন্য নজির স্থাপন করে গেছেন। বর্তমান প্রজন্মকে ইলা মিত্রের জীবন ও সংগ্রাম থেকে সাধারণ মানুষকে ভালোবাসার শিক্ষা নিতে হবে। তবেই তার সংগ্রাম স্বার্থক হবে।

বহ্নিশিখার আহ্বায়ক ফারুকা বেগমের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সদস্য সচিব মনোয়ারা খাতুন, সরকারি কলেজের অব. অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, নাচোলের সাঁওতাল নেত্রী করুণা রাজোয়ার, সদর উপজেলার বৈলঠা গ্রামের আদিবাসী কোল সম্প্রদায় নেত্রী কল্পনা মুর্মু, বামপন্থী রাজনৈতিক কর্মী তৌফিকুল ইসলাম, সাংবাদিক আনোয়ার হোসেন, গোমস্তাপুরের আদিবাসী নেতা জগদীশ সরেন, প্রভাষক নওসাবাহ নেহা, সাংস্কৃতিক কর্মী মারিয়া বর্ষা প্রমুখ। সঙ্গীত পরিবেশন করে শিশু শিক্ষার্থী অর্পিতা ও জয়িতা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত