প্রীতিলতার আত্মাহুতি দিবসে চাঁপাইনবাবগঞ্জে আলোচনা সভা

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪২

জাগরণীয়া ডেস্ক

চাঁপাইনবাবগঞ্জে বৃটিশ সাম্রাজ্যবাদ বিরোধী সশস্ত্র আন্দোলনের প্রথম নারী শহীদ বীর কন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৫তম আত্মাহুতি দিবস উদযাপন করা হয়েছে। 

এ উপলক্ষে ২৪ সেপ্টেম্বর (রবিবার) সন্ধ্যায় শহরের নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনারে যৌথভাবে এক আলোচনা সভার আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জে প্রগতিশীল নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’ ও ‘রুশ অক্টোবর বিপ্লব’ শতবর্ষ উদযাপন কমিটি।

আলোচনায় বক্তারা বলেন, বীর কন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি যুগে যুগে বিপ্লবীদের অনুপ্রেরণা উৎস হয়ে আছে। কিন্তু খুবই পরিতাপের বিষয় যে, যুগান্তকারী দৃষ্টান্ত স্থাপনকারী এই বিপ্লবী নারীকে নিয়ে তেমন কোন সরকারি বা বেসরকারি এমনকি সামাজিক সংগঠনগুলোও আনুষ্ঠানিক উদ্যোগ নেয় না। তাঁকে ইতিহাস থেকে কখনও মুছে ফেলা না গেলেও নতুন প্রজন্মের কাছে তিনি অপরিচিত। তাঁকে নিয়ে রাষ্ট্রীয় উদ্যেগের দাবি করেন বক্তারা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বহ্নিশিখার সদস্য সচিব মনোয়ারা খাতুন।   

জাগো নারী বহ্নিশিখার আহ্বায়ক ফারুকা বেগমের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন শতবর্ষ উদযাপন কমিটি আহ্বায়ক শফিকুল আলম, যুগ্ম-আহ্বায়ক সাইদুল ইসলাম, অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ থিয়েটারের সাধারণ সম্পাদক শাহজাহান প্রামাণিক, বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, চাঁপাইনবাবগঞ্জ উদীচী’র সভাপতি কামরুজ্জামান, জেষ্ঠ্য সাংবাদিক আনোয়ার হোসেন, বহ্নিশিখার সদস্য প্রভাষক নওসাবাহ নওরীণ, জেলা জাসদ ছাত্রলীগ সভাপতি আব্দুল মজিদ, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার সাধারণ সম্পাদক নয়ন আহমেদ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত