চার লাখ ছাড়িয়েছে রোহিঙ্গার সংখ্যা

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৮:২৭

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারে আইনশৃঙ্খলা বাহিনীর হত্যা ও নির্যাতনের মুখে প্রাণভয়ে রাখাইন রাজ্য থেকে এক মাসেরও কম সময়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা বেড়ে চার লাখ নয় হাজারে দাঁড়িয়েছে। 

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর হিসাব অনুযায়ী, বাংলাদেশে প্রতিদিন প্রায় ২০ হাজার রোহিঙ্গা পালিয়ে আসছে। বিপুলসংখ্যক রোহিঙ্গার আগমনে এরই মধ্যে জনাকীর্ণ রোহিঙ্গা ক্যাম্পগুলোর অবস্থা শোচনীয় হয়ে গেছে।

রোহিঙ্গা শিবিরের দুরবস্থার কথা উল্লেখ করে মুখপাত্র কোরিন বলেন, এই পরিস্থিতি বর্ণনা করার ভাষা আমার জানান নেই। সেখানে শুধু মানুষের ভোগান্তি। সেখানে বিশুদ্ধ পানির অভাব, আমরা দেখেছি লোকজন অর্থ, খাবার-দাবার নিয়ে নিজেদের মধ্যে বিবাদে জড়াচ্ছ। সত্যিকার অর্থে এটি বিপর্যয়।

আইএফআরসি-এর উপ আঞ্চলিক পরিচালক মার্টিন ফলার বলেন, এ এক বেপরোয়া পরিস্থিতি। যতগুলো মানবসৃষ্ট বড় বড় সংকট রয়েছে তার মধ্যে এটি অন্যতম। কক্সবাজার অঞ্চলে জরুরি সহায়তার জন্য আইএফআরসি যে পরিমাণ তহবিলের আবেদন করেছিল তা বাদ দিয়ে নতুন আবেদন করেছে সংস্থাটি। বিপন্ন রোহিঙ্গাদের জন্য অস্থায়ী হাসপাতাল স্থাপন ও পানি বিশুদ্ধকরণের জন্য ১২ দশমিক ৭ মিলিয়ন সুইস ফ্রাংক সহায়তার আবেদন করা হয়েছে।

এমন বাস্তবতায় জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে শনিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে রওনা হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বৃহস্পতিবার অনুষ্ঠেয় অধিবেশনে তিনি রোহিঙ্গা সংকট নিরসনে আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর কাছে সাহায্য চাওয়ার পাশাপাশি মিয়ানমারের ওপর চাপ বাড়ানোর তাগিদ দেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত