শরণার্থী গ্রহণ তালিকায় বিশ্বে প্রথম সারিতে বাংলাদেশ

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১২:২৭

জাগরণীয়া ডেস্ক

সম্প্রতি মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনী ও সাধারণ বৌদ্ধ নাগরিকদের নির্যাতন- নিপীড়ন ও হত্যাকাণ্ড থেকে বাঁচতে গত তিন সপ্তাহে প্রায় ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এ পরিসংখ্যান দিয়েছে। 

বাংলাদেশ সরকারি সূত্র মতে, এর আগে থেকে আরও ৪ থেকে ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। এতে করে আশ্রয় নেওয়া মোট রোহিঙ্গাদের সংখ্যা ৮ থেকে ৯ লাখে দাঁড়িয়েছে। এর মধ্যদিয়ে শরণার্থীদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ শীর্ষ দশ দেশের তালিকায় উঠে এসেছে।

ইউএনএইচসিআর জানিয়েছে, শরণার্থীদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে তালিকার শীর্ষে রয়েছে তুরস্ক। দেশটি সর্বোচ্চ ২৯ লাখ মানুষকে আশ্রয় দিয়েছে। তুরস্কের পরেই রয়েছে পাকিস্তান, সেখানে প্রায় ১৪ লাখ শরণার্থী আশ্রয় নিয়েছে। এরপর ১০ লাখ আশ্রয় দিয়ে তৃতীয় স্থানে আছে লেবানন। ইরানে রয়েছে ৯ লাখ ৭৯ হাজার ৪০০, উগান্ডায় ৯ লাখ ৪০ হাজার ৮০০ ও ইথিওপিয়ায় রয়েছে ৭ লাখ ৯১ হাজার ৬০০। আশ্রয় নেওয়া রোহিঙ্গা বর্তমান শরণার্থীদের সংখ্যা অনুযায়ী বাংলাদেশ ষষ্ঠ স্থানে রয়েছে। বাংলাদেশের পরেই রয়েছে আফ্রিকার দেশ ইথিওপিয়া।

অন্যদিকে বাংলাদেশেই সবচেয়ে বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও বেশকিছু রোহিঙ্গা রয়েছে।

আলজাজিরা এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে দুই লাখ, পাকিস্তানে তিন লাখ ৫০ হাজার, মালয়েশিয়ায় দেড় লাখ, ভারতে ৪০ হাজার, সংযুক্ত আরব আমিরাতে ১০ হাজার, থাইল্যান্ডে ৫ হাজার এবং ইন্দোনেশিয়ায় মাত্র ১ হাজার রোহিঙ্গা রয়েছে। ইউএনএইচসিআরের হিসাবে, ২০১৭ সাল পর্যন্ত সারা বিশ্বে ৬ কোটি ৫৬ লাখ মানুষ তাদের নিজ এলাকা থেকে জোরপূর্বক উচ্ছেদ হয়েছে। এদের মধ্যে প্রায় ২ কোটি ২৫ লাখ মানুষ এখন শরণার্থী হিসেবে বিভিন্ন শরণার্থী শিবিরে বাস করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত