কক্সবাজারের পথে রোহিঙ্গা শিশুদের জন্য ইউনিসেফের ত্রাণ

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৩৬

জাগরণীয়া ডেস্ক

রোহিঙ্গা শিশুদের সহায়তায় ইউনিসেফের দেওয়া ত্রাণবোঝাই ট্রাক কক্সবাজারের উদ্দেশে রওনা দিয়েছে। আজ ১৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা জানায় সংস্থাটি। পানি ও খাবারের অভাবে থাকা শিশুদের জন্য সামনে আরও সহায়তা পাঠাবে ইউনিসেফ।

বিবৃতিতে বলা হয়, পানি, পরিচ্ছন্নতার বস্তু ও স্বাস্থ্যসম্মত খাবার দিয়েছে ইউনিসেফ। ২৫ আগস্ট থেকে প্রায় ৪ লাখ রোহিঙ্গা মুসলিম মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে। তাদের ৬০ শতাংশই শিশু। বিপন্ন অবস্থায় রয়েছে তারা। নেই মাথার উপরে ছাদ, বিশুদ্ধ পানি ও খাবার। শিশুদের অবস্থা সবচেয় বেশি কঠিন। ইউনিসেফ জানায়,  পর্যায়ক্রমে তাদের সাহায্য করা হবে। সংস্থাটির  বাংলাদেশি প্রতিনিধি এডুয়ার্ড বিজবেডার বলেন, আশ্রয়কেন্দ্রে সবকিছুরই ঘাটতি রয়েছে। বিশেষ করে বাসস্থান, খাবার ও বিশুদ্ধ পানির। এছাড়া এই শিশুরা পানিবাহিত রোগেও আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। তাদের রক্ষা করা আমাদের দায়িত্ব।

এজন্য তাদেরকে ডিটারজেন্ট পাউডার, সাবান, পানিভর্তি জগ, ন্যাপি, স্যানিটারি ন্যাপকিন, তোয়ালে ও স্যানডেল দেওয়া হয়েছে। বাংলাদেশের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সঙ্গেও কাজ করছে ইউনিসেফ। একসঙ্গে টিউবওয়েল স্থাপন ও মেরামত করছে তারা।

ইউনিসেফ জানায়, সামনে আরও সহযোগিতা আসছে শিশুদের জন্য। আগামী চারমাস রোহিঙ্গা শিশুদের সহায়তার জন্য ৭৩ লাখ মার্কিন ডলার সহায়তার আবেদন করেছে সংস্থাটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত