সাতক্ষীরায় ৫৬৪ মণ্ডপে দুর্গা উৎসব

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ০০:৪৩

জাগরণীয়া ডেস্ক

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব আসন্ন শারদীয় দূর্গা পূজার আর মাত্র কয়েকদিন বাকি। কোথাও কোথাও রং তুলির কাজ শেষ হয়েছে আবার কোথাও তুলির শেষ আঁচড় চলছে। আগামী ২৫ সেপ্টেম্বর পূজার মহাষষ্ঠী। এবার সাতক্ষীরা জেলার ৭টি উপজেলার ৭৮টি ইউনিয়নের ৫৬৪টি পূজা মণ্ডপ প্রস্তুত করা হচ্ছে। ইতোমধ্যে অধিকতর গুরুত্বপূর্ণ হিসেবে ১০৬টি মণ্ডপকে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ১৩৭টি। বাকি ৩২১টি মণ্ডপে কোন ঝুঁকি নেই।

শারদীয় দূর্গাৎসব উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে সকল ধরনে প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রতিটি মণ্ডপে এবার নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনী কঠোরভাবে অবস্থান করবে বলে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

জানা যায়, আগামী ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত শারদীয় দূগা উৎসব পালনে সাতক্ষীরা জেলায় ৫৬৪টি পূজা মণ্ডপ  প্রস্তুতি গ্রহণ করেছে। এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলার মোট ১০৫টির মধ্যে ৫৪টি মণ্ডপে কোন ঝুঁকি নাই, বাকী ৩৬টি গুরুত্বপূর্ণ ও ১৬টি মণ্ডপকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কলারোয়া উপজেলায় ৪০টি পূজা মণ্ডপের মধ্যে ৬টিতে কোন ঝুঁকি নাই, বাকি ১৩টি গুরুত্বপূর্ণ ও ২১টি অধিক গুরুত্বপূর্ণ।

তালা উপজেলার ১০৭টির মধ্যে ৬৭টিতে কোন ঝুঁকি নাই, বাকি ২৫টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ১৫টি। 

পাটকেলঘাটা থানার আওতায় ৭২টি পূজা মণ্ডপের মধ্যে ৬৪টিতে কোন ঝুঁকি নাই, বাকি ৫টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ৩টি। দেবহাটা উপজেলার ২০টির মধ্যে ১০টিতে কোন ঝুঁকি নাই, বাকি ৫টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ৫টি।

আশাশুনি উপজেলার ১০৪টির মধ্যে ৭৮টিতে কোন ঝুঁকি নাই, বাকি ১২টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ১৪টি। কালিগঞ্জ উপজেলার ৫২টির মধ্যে ৫টিতে কোন ঝুঁকি নাই, বাকি ২৫টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ২২টি এবং শ্যামনগর উপজেলায় ৬৪টি পূজা মণ্ডপের মধ্যে ৩৭টিতে কোন ঝুঁকি নাই, বাকি ১৬টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ১১টি পূজা মণ্ডপকে চিহ্নিত করা হয়েছে।

এদিকে আসন্ন শারদীয় দুর্গা পূজাকে সামনে রেখে জেলায় আইন শৃখংলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পক্ষ থেকে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

জেলা পুলিশের দায়িত্বশীল সূত্র জানায়, হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গা পূজা শান্তিপূর্ণভাবে পালনের সুবিধার্থে সাতক্ষীরা জেলা পুলিশের পক্ষ থেকে পাঁচ স্তরের নিরাপত্তার প্রস্তুতি নেওয়া হয়েছে।

এবার পুলিশ, কমিউনিটি পুলিশ, আনছার, স্থানীয় পূজা কমিটি, স্বেচ্ছসেবক ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের অধীনে ভ্রাম্যমাণ পুলিশ টিম নিরাপত্তার দায়িত্ব পালন করবে। 

সাতক্ষীরার পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, সাতক্ষীরা জেলায় এবার মহসাড়ম্বরে ৫৬৪টি পূজা মণ্ডপে শারর্দীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ দুর্গাপূজা সুন্দর ও সুষ্ঠভাবে পরিচালনার লক্ষ্যে ৬৭টি মোবাইল টিম সার্বক্ষনিক মাঠে থাকবে।

তিনি আরও জানান, যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন শৃখংলা রক্ষা বাহিনী সর্বদা প্রস্তুত থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত