আশাশুনি প্রতাপনগরে বেড়িবাঁধে পুনরায় ভাঙন

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৫৫

জাগরণীয়া ডেস্ক

সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নে হরিষখালীতে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ আবারও ভাঙনের সৃষ্টি হয়েছে। এতে করে ৪টি গ্রাম, হাজার হাজার বিঘা জমির মাছের ঘের, ধানের ক্ষেত ও সহস্রাধিক ঘরবাড়ি প্লাবিত হয়েছে। ৭ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) রাত ১.৩০টায় বাঁধটি পুনরায় ভেঙ্গে যায়।

জানা যায়, ৭/২ নং পোল্ডারের প্রতাপনগর গ্রামের হরিষখালী পাউবো’র বেড়ি বাঁধের অবস্থা হুমকির মুখে ছিল। বাঁধের ভয়াবহতা উপলব্ধি করে বৃহস্পতিবার ভোর থেকে এলাকার মানুষ বাঁধ রক্ষার্থে স্বেচ্ছাশ্রমে কাজ করছিল। কিন্তু দুপুর ২টায় খোলপেটুয়া নদীর প্রখর স্রোতে ও নদীর পানির অতিরিক্ত চাপে বাঁধে ফাটল শুরু হয় এবং মুহূর্তের মধ্যে শতাধিক হাত বাঁধের মাটি ভেঙ্গে জোয়ারের পানি ভেতরে ঢুকে পড়ে। বিকেলে ভাটার সময় ৭/৮ শ’ মানুষ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বাঁধটি আটকাতে সক্ষম হয়। কিন্তু রাত্র ১.৩০টার দিকে আবারও জোয়ারের পানিতে বাঁধ ভেঙে যায়।

অপরদিকে, কেয়ারের বাঁধের বহু স্থানে ভাঙন শুরু হওয়ায় মুহূর্তের মধ্যে প্রতাপনগর, মাদারবাড়িয়া, বন্যাতলা ও কুড়িকাহুনিয়া গ্রামের সহস্রাধিক ঘরবাড়ি পানিতে ডুবে যায়। কয়েক হাজার বিঘা জমির মাছের ঘের ভেসে যায়। ২০০ বিঘা জমির ধান ক্ষেত তলিয়ে গেছে। রাতের জোয়ারের পানি উঠতে থাকলে ৪টি গ্রামের পাশাপাশি কল্যাণপুর গ্রামের সকল ঘরবাড়ি প্লাবিত এবং অসংখ্য মাছের ঘের ভেসে যেতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত