মিয়ানমার দূতাবাস ঘেরাও করবে গণজাগরণ মঞ্চ

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৮:০০

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে প্রতিবাদ র‌্যালি করেছে গণজাগরণ মঞ্চ। এছাড়া আগামী ১১ সেপ্টেম্বর (সোমবার) বাংলাদেশে অবস্থিত মিয়ানমার দূতাবাস ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছেন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।

৮ সেপ্টেম্বর (শুক্রবার) বেলা ৪টায় রাজধানীর শাহবাগ প্রজন্ম চত্বর থেকে র‍্যালিটি শুরু হয়। ‘ঢাকা-র‍্যালি’ শিরোনামে শাহবাগ থেকে শুরু হওয়া র‌্যালিটি হোটেল রূপসী বাংলা, সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য (টিএসসি চত্বর) ঘুরে শাহবাগে এসে সমাবেশ মিলিত হয়।

মিয়ানমারে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর নির্মম নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবিতে বেলা ৩টা থেকে শাহবাগে জড়ো হয়ে থাকেন নারী, শিশু ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। এসময় গণহত্যা বন্ধের দাবি সম্বলিত প্লাকার্ড হাতে মিয়ানমার সামরিক জান্তা’র বিরুদ্ধে স্লোগান তোলেন হাজারো প্রতিবাদকারী।

সমাবেশের সঞ্চালক জীবনানন্দ জয়ন্ত তার বক্তব্যে- জীবন বাঁচানোর তাগিদে সীমান্ত অতিক্রম করে প্রবেশ করা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পাশাপাশি, বাংলাদেশের বিরুদ্ধে যেকোন আন্তর্জাতিক চক্রান্ত প্রতিরোধের বিষয়ে গুরুত্বারোপ করেন।

র‌্যালি শেষে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার রোহিঙ্গা গণহত্যা বন্ধ করে তাদের অধিকার প্রতিষ্ঠার দাবিতে আগামী ১১ সেপ্টেম্বর (সোমবার) বাংলাদেশে অবস্থিত মিয়ানমার দূতাবাস ঘেরাও কর্মসূচি ঘোষণা করেন। 

তিনি সমাপনী বক্তৃতায় বলেন, অং সান সুচি’র নোবেল পুরস্কার অশান্তি সৃষ্টি করছে। সুচি’র এ পুরস্কার নোবেল কমিটির জন্য লজ্জা হয়ে দাঁড়িয়েছে।

ইমরান তার বক্তৃতায় দেশের সকল মানুষকে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত