'বাংলাদেশে ১৮ হাজার রোহিঙ্গার অনুপ্রবেশ ঘটেছে'

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৭, ১৫:৪৬

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারে আবারো রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর নির্যাতন ও সংঘাত সৃষ্টির পর গত কয়েকদিনে ১৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে।

আইওএম এর কক্সবাজার প্রধান সংযুক্তা সাহানী আজ ৩০ আগস্ট (বুধবার) দুপুরে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।  

তিনি বলেন, “মিয়ানমারে গত ২৫ আগস্ট সংঘাত শুরু হবার পর থকে ২৯ আগস্ট (মঙ্গলবার) পর্যন্ত নতুন করে ১৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। তাদের জীবন বাঁচানো সহায়তা দেওয়া হচ্ছে।”

সীমান্তে আরও শত শত রোহিঙ্গা আটকে রয়েছে, যারাও অনুপ্রবেশের চেষ্টা করছে বলে জানান তিনি। তবে তারা যাতে কক্সবাজারের ভেতরে ঢুকতে না পারে সেজন্য সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি।

এরই মধ্যে গত ২৪ আগস্ট (বৃহস্পতিবার) থেকে ২৮ আগস্ট (সোমবার) পর্যন্ত এক হাজার ৮১ জনকে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন সীমান্ত থেকে আটক করে ফেরত পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা বিদ্রোহীরা একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে হামলা করার পর ওই রাজ্যের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে। ওই রাতের পর থেকে এ পর্যন্ত ১০৪ জন নিহত হয়েছে, যাদের মধ্যে ১২ জন নিরাপত্তা বাহিনীর সদস্য। 

আরও সহিংসতার আশঙ্কায় হাজার হাজার রোহিঙ্গা নাফ নদী ও স্থল সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢোকার চেষ্টা করছে। সীমান্ত পেরিয়ে বাংলাদেশ অংশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের লক্ষ্য করে মিয়ানমারের সীমান্ত রক্ষীদের গুলি করার ঘটনাও ঘটেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত