লংগদুর ঘটনায় তদন্ত কমিশন কেন নয়: হাইকোর্ট

প্রকাশ : ২১ আগস্ট ২০১৭, ১৯:২৮

জাগরণীয়া ডেস্ক

পার্বত্য জেলা রাঙামাটির লংগদু উপজেলার স্থানীয় যুবলীগ নেতার মৃত্যুকে কেন্দ্র করে পাহাড়িদের গ্রামে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় তদন্ত কমিশন গঠনের নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্ল্যাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ২১ আগস্ট (সোমবার) এ রুল জারি করেন। রুলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতির নিরূপণ কমিশন কেন করবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব, আইনসচিব, স্বরাষ্ট্রসচিব, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের মহাপরিদর্শককে আট সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। কমিশন বিষয়ে অগ্রগতি আগামী তিন মাসের মধ্যে জানাতে বলা হয়েছে। আগামী ৩ নভেম্বর মামলাটি শুনানির জন্য পরবর্তী দিন রেখেছে আদালত।

লংগদুর ঘটনায় তদন্তের নির্দেশনা চেয়ে গত ১৭ আগস্ট (বৃহস্পতিবার) সেখানকার বাসিন্দা, ক্ষতিগ্রস্ত, আইনজীবীসহ নয়জন রিট আবেদনটি করেন। 

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। সঙ্গে ছিলেন আইনজীবী মো. সুলতান উদ্দিন ও এম মনজুর আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

উপজেলা সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলামের নিহতের ঘটনায় গত ২ জুন সকালে লংগদু উপজেলা সদরের চারটি গ্রামে পাহাড়িদের বাড়িঘর পুড়িয়ে দেয়া হয়। ক্ষতিগ্রস্ত গ্রামগুলো হচ্ছে তিনটিলা, মানিকজোড়ছড়া, বাত্যাপাড়া ও বড়াদম। ঘটনার সময় দুই শতাধিক পাহাড়ি পরিবার পালিয়ে যায়। এঘটনায় ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত