সেপ্টেম্বরে ঢাকা আসছেন সুষমা স্বরাজ

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০০

জাগরণীয়া ডেস্ক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ গুরুত্বপূর্ণ সফরে আগামী ১৩ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসছেন। ১৪ সেপ্টেম্বর তিনি ঢাকা ত্যাগ করবেন বলে কূটনৈতিক সূত্র জানিয়েছেন। 

কূটনৈতিক সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত এপ্রিল মাসে নয়াদিল্লি সফরের পর বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে মোদি সরকার। তিস্তা চুক্তিতে সম্পর্ককে সীমাবদ্ধ না রেখে শিল্প, বাণিজ্য, যোগাযোগ, পরিকাঠামো নির্মাণ এবং অন্যান্য ক্ষেত্রে পারস্পারিক সহযোগিতা বাড়ানোর দিকে নজর থাকবে সুষমার এবারের সফরে। সফরকালে প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

সূত্র আরও জানায়, চলতি বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় দিল্লিতে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দ্বিপাক্ষিক বেশ কয়েকটি চুক্তি ও খসড়া স্বাক্ষর হয়। তিস্তা নিয়ে তেমন কোনো অগ্রগতি না হলেও ভারত বাংলাদেশকে ৫০০ কোটি ডলার ঋণ দেয়। এ ছাড়া দুই দেশের মধ্যে সড়কপথে যোগাযোগ বাড়ানো, পরিকাঠামোগত উন্নয়ন ছাড়া বিভিন্ন খাতে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর বিষয়ে বেশকিছু চুক্তি স্বাক্ষরিত হয়। সুষমার ঢাকা সফরে প্রত্যেকটি বিষয় মূল্যায়ন হতে পারে বলে জানা গেছে। এ ছাড়া ঢাকা আসার আগে সুষমা পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন। সুষমার ঢাকা সফরের সময় তিস্তা চুক্তি নিয়েও আলোচনা হবে বলে কূটনৈতিক সূত্র জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত