আপত্তিকর’ শব্দ বাতিলে আবেদন করবে সরকার

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৭, ১৯:৫৩

জাগরণীয়া ডেস্ক

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের দেওয়া পূর্ণাঙ্গ রায়ে ব্যবহার করা কয়েকটি শব্দ নিয়ে আপত্তি তুলেছেন মন্ত্রিসভার সদস্যরা। আর এসব শব্দ এক্সপাঞ্জ (বিলোপ বা বাতিল) করার জন্য সুপ্রিম কোর্টে সরকারের পক্ষ থেকে আবেদন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৭ আগস্ট (সোমবার) বেলা ১১টায় সচিবালয়ের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকের নিয়মিত আলোচনা শুরু হয়। দুপুর সাড়ে ১২টায় নিয়মিত আলোচনা শেষে সুপ্রিম কোর্টের রায়ের প্রসঙ্গটি উঠে আসে। এরপর দুপুর আড়াইটা পর্যন্ত প্রায় দুই ঘণ্টা বৈঠকে উপস্থিত ৪০ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী রায়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন। 

আলোচনা শেষে রায়ের ভেতরের অসঙ্গতি ও আপত্তিকর শব্দের বিষয়ে এগুলো এক্সপাঞ্জ করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করার বিষয়ে একমত হন মন্ত্রিসভার সদস্যরা।

বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। অবশ্য বৈঠকে অংশ নেওয়া মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যও এনটিভি অনলাইনকে এই তথ্য জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিসভার এক সদস্য জানান, বৈঠক শেষে আইনমন্ত্রী ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি সবার সামনে তুলে ধরেন। এরপর তিনি মন্ত্রিসভাকে জানান, রায়টিতে অনেক ‘আপত্তিকর’ শব্দ রয়েছে।

এ সময় একজন সিনিয়র সদস্য আইনমন্ত্রীর কাছে আপত্তিকর শব্দগুলো জানতে চান। জবাবে আইনমন্ত্রী জানান, এখানে সংসদকে ইমম্যাচিউরড (অপরিপক্ব), জনগণের প্রতিনিধিত্বহীন এবং প্রশ্নবিদ্ধ বলা হয়েছে।

আলোচনার একপর্যায়ে পূর্ণাঙ্গ রায় থেকে সংসদ সম্পর্কে লেখা এসব শব্দ বাদ দিতে সরকারের পক্ষ থেকে আবেদন করা হবে বলে সিদ্ধান্ত নেন মন্ত্রিসভার সদস্যরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত