হাসপাতালে এন্টিভেনম নেই, সাপেকাটা ছাত্রীর মৃত্যু

প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ১২:২৫

জাগরণীয়া ডেস্ক

বাগেরহাটের কচুয়ায় সাপে কাটার পর দুটি হাসপাতাল ঘুরে এন্টিভেনম না পেয়ে খুলনা মেডিকেলে নেওয়ার পথে এক মাদ্রাসাছাত্রীর মৃত্যু হয়েছে।

১৪ জুলাই (শুক্রবার) গভীর রাতে ফারজানা আক্তারের (১১) মৃত্যু হয়। ফারজানা কচুয়া উপজেলার আড়িয়ামর্দন গ্রামের নিয়ামুল শেখের মেয়ে ও স্থানীয় কচুয়া দাখিল মাদ্রাসার ষষ্ঠ শ্রেণির ছাত্রী ছিল।

বাগেরহাট সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে এন্টিভেনম না থাকার কথা স্বীকার করেছে কর্তৃপক্ষ।

মেয়েটির বাবা নিয়ামুল শেখ বলেন, ১৪ জুলাই (শুক্রবার) রাতের খাবার খেয়ে ফারজানা ও ছেলে সাকিব খাটে ঘুমিয়ে পড়ে। রাত ১১টার দিকে ফারজানা পায়ে কামড় দিয়েছে বলে চিৎকার করে ওঠে।

“তখন আমরা ছুটে গিয়ে তার ডান পায়ে ক্ষত চিহ্ন দেখি। আমরা তার পায়ে কাপড় দিয়ে শক্ত করে বেঁধে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। সেখানে গেলে চিকিৎসকরা হাসপাতালে ভ্যাকসিন (এন্টিভেনম) নেই বলে বাগেরহাট সদর হাসপাতালে যেতে বলেন।

“বাগেরহাট সদর হাসপাতালেও ভ্যাকসিন না থাকায় তারা খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিতে বলেন। খুলনা নেওয়ার পথে তার মৃত্যু হয়।”

বাগেরহাটের এ দুই হাসপাতালে এন্টিভেনম না থাকায় তার মেয়ের মৃত্যু হয়েছে বলে অভিযোগ নিয়ামুলের।

বাগেরহাটের সিভিল সার্জন ও হাসপাতালের তত্ত্বাবধায়ক অরুণ চন্দ্র মন্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সাপের কামড়ে ফারাজানা নামে এক শিশু হাসপাতালে এসেছিল; কিন্তু আমাদের এখানে ভ্যাকসিন না থাকায় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে নেওয়ার পথে তার মৃত্যু হয়েছে।”

বাগেরহাটের কোনো হাসপাতালেই এন্টিভেনম নেই। স্বাস্থ্য অধিদপ্তরকে বারবার চিঠি দিলেও তারা তা দিচ্ছে না বলে দাবি সিভিল সার্জনের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত