শ্রীলংকার প্রেসিডেন্টের সাথে স্পিকারের সাক্ষাৎ

প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ০০:০৪

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি ১৪ জুলাই (শুক্রবার) স্থানীয় একটি হোটেলে সফররত শ্রীলংকার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সাক্ষাৎকালে তাঁরা দু’দেশের সংসদীয় প্রক্রিয়া, আসন্ন ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারী এসোসিয়েশন (সিপিএ) সম্মেলন, বাংলাদেশে অনুষ্ঠিত ১৩৬তম ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) এসেম্বলী, সংসদীয় মৈত্রী গ্রুপ ও দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, শ্রীলংকা বাংলাদেশের বন্ধুপ্রতীম দেশ। প্রেসিডেন্টের এ সফরের ফলে দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে।

বর্তমান দশম জাতীয় সংসদে বাংলাদেশ-শ্রীলংকা সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের কথা উল্লেখ করে তিনি বলেন, এর ফলে দু’দেশের সংসদ সদস্যগণ একসাথে কাজ করার সুযোগ পাবেন এবং দু’দেশের অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

স্পিকার বাংলাদেশের বর্তমান সরকারের গতিশীল নেতৃত্বের উল্লেখ করে বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে উন্নতি লাভ করেছে এবং ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। তিনি বিগত আইপিইউ ও সিপিএ নির্বাচনে শ্রীলংকার বাংলাদেশকে সমর্থনের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করে বলেন, প্রেসিডেন্টের এ সফরের মাধ্যমে বাংলাদেশের সাথে শ্রীলংকার যে সকল চুক্তি ও এমওইউ স্বাক্ষরিত হয়েছে তাতে দু’দেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে।

সফররত শ্রীলংকার প্রেসিডেন্ট বলেন, দু’টি বৃহৎ সংসদীয় বিশ্ব সংস্থা সিপিএ ও আইপিইউ এর নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশ যোগ্যতার স্বাক্ষর রেখেছে-যা বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। তিনি ঢাকায় অনুষ্ঠিত ১৩৬তম আইপিইউ এসেম্বলি’র সফল আয়োজনের জন্য স্পিকারকে ধন্যবাদ জানান এবং আগামী নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিতব্য ৬৩তম সিপিএ সম্মেলন সফল হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ-শ্রীলংকা সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের জন্য স্পিকারকে ধন্যবাদ জানিয়ে প্রেসিডেন্ট বলেন, দু’দেশের সংসদ সদস্যদের সফর বিনিময় ও আলাপ আলোচনার মাধ্যমে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত হবে এবং নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত