এক পাহাড় কেড়ে নিয়েছে ৮০ লাখ মানুষ!

প্রকাশ : ১০ জুলাই ২০১৭, ২২:১১

জাগরণীয়া ডেস্ক

বলিভিয়ার দক্ষিণ-পশ্চিম অংশে অবস্থিত রয়েছে কায়রো রিকো মাউন্টেন। বলিভিয়ার ওপর দীর্ঘ সময় ধরে স্পেনের আধিপত্য ছিল। তারা এই পাহাড়টিকে রিচ মাউন্টেন বলতেন। কারণ এখানে রূপার আধিক্য ছিল। স্পেনীয়দের মনে হতো পুরো পাহাড়টি তৈরি হয়েছে রুপা দিয়ে। কিন্তু স্থানীয়দের কাছে এই পাহাড়টি মানুষ খাওয়া পাহাড় নামে পরিচিত ছিল। অনুমান করা হয় যে ষষ্ঠদশ শতাব্দী পর্যন্ত প্রায় ৮০ লাখ লোকের মৃত্যু হয়েছে এই পাহাড়ে।

১৫৪৫ সালে স্প্যানিশরা কায়রো রিকো পাহাড়ের পাদদেশে একটি ছোট শহর তৈরি করে। তারা বলিভিয়ার প্রায় ৩০ লাখ আদিবাসীকে মাইনিং-এর কাজ করতে বাধ্য করে। এই পাহাড় থেকে বহু শতাব্দী থেকে রূপা বেরোচ্ছে। কথিত আছে যে এই রুপা স্পেনীয়দের সমৃদ্ধ করেছে।

কিন্তু ধারাবাহিকভাবে খনন কার্য হওয়ার ফলে পাহাড়ের উচ্চতা কমে গেছে। ক্রমাগত খননকার্য হওয়ার ফলে জায়গায় জায়গায় গর্ত এবং সুরঙ্গ হয়ে গেছে। এর ফলে মাইনিং আরও মুশকিল হয়ে গেছে এবং প্রতি মুহুর্তে দুর্ঘটনা ঘটতে থাকে।

স্থানীয় অ্যাসোসিয়েশনের মতে প্রতি মাসে গড়ে ১৪-১৫ নারী বিধবা হন, কারণ তাদের স্বামী এই খনিতে কাজ করতে করতে প্রাণ হারিয়েছেন। এখানের পরিস্হিতি অত্যন্ত খারাপ। চারিদিকে ধুলো এবং শিলা থেকে বিষাক্ত গ্যাস নির্গত হতে থাকে।

এই ভীষণ পরিস্থিতির থেকে বাঁচার জন্য শ্রমিকরা সমস্ত খনিতে এল টিয়োর মূর্তি লাগিয়ে রেখেছে। এল টিয়ো কে গভীরের স্বামী বলা হয়। ইতিহাসবিদ এদুয়ার্দো গেলিনোর অনুযায়ী ষষ্ঠদশ শতাব্দী খেকে এখনও পর্যন্ত এই পাহাড়ে প্রায় ৮০ লাখ লোক মারা গেছেন। তবে সমালোচকদের মতে এই ৮০ লাখের মধ্যে তাদেরও যুক্ত করা হয় যারা এই স্থানটি ছেড়ে চলে গেছেন।

সূত্র: ইন্টারনেট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত