পশ্চিমা নাম রাখলেই জেল-জরিমানা!

প্রকাশ : ২৮ জুন ২০১৭, ১৯:১৪

জাগরণীয়া ডেস্ক

সন্তানদের পশ্চিমা নাম রাখলে মিশরীয় বাবা-মায়েদের ছয়মাসের কারাদণ্ডের মুখোমুখি পড়তে হতে পারে। এমনই একটি আইনের খসড়া দেশটির পার্লামেন্টে উত্থাপন করা হয়েছে। খবর মেইল অনলাইন

আইনটির প্রস্তাবকারী সাংসদ আবদেল আজিজ জানান, আইনটি অমান্য করলে ৪০ থেকে ২২০ পাউন্ড জরিমানা এবং সর্বোচ্চ ছয়মাসের জেল হতে পারে অভিযুক্তের।

দ্য ইজিপশিয়ান ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার সঙ্গে আলাপকালে তিনি বলেন, “আরবি নাম ছেড়ে দিয়ে পশ্চিমা নাম গ্রহণ আমাদের সমাজ এবং সংস্কৃতিতে অনাকাঙ্খিত ও আমূল পরিবর্তন নিয়ে আসবে। এতে আমাদের সন্তানরা তাদের সত্যিকার পরিচয়ের সঙ্গে যোগসূত্র হারিয়ে ফেলবে।”

সমাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি এরইমধ্যে সমালোচনার মুখে পড়েছে। অনেকেই বলছেন, ইস্যুটি খুবই নগণ্য। এটি পার্লামেন্টে আলোচনা হওয়ার মতো যোগ্যতা রাখে না।

দ্য ইজিপশিয়ান ইন্ডিপেন্ডেন্টের ফেসবুক পেজে একজন লিখেন, “মানুষ তাদের পরিবারকে খাবার দিতে পারছে না, আর এই অক্ষম খামখেয়ালিদের পশ্চিমা নাম নিষিদ্ধ করা নিয়ে আলোচনার সময় হয়? সিরিয়াসলি?”

মার্গারেট আল আনসারি নামে একজন বলেন, “আপনি আপনার শিশুকে কোন নামে ডাকবেন তারচেয়েও অনেক গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, যা অবশ্যই বিবেচনার দাবি রাখে।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত